সোমবার, ১৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

নিবন্ধন নিতে হবে অনলাইন ব্যবসার

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে ব্যবসা করতে হলে উদ্যোক্তাকে ব্যবসার পরিকল্পনা জমা দিয়ে নিবন্ধন নিতে হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, অনলাইন প্ল্যাটফরমে ব্যবসা করতে গেলে তাকে অবশ্যই বাধ্যতামূলক নিবন্ধন করতে হবে।

গতকাল ই-কমার্স নিয়ে অংশীজনদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ে আমরা একটি সেন্ট্রাল নিবন্ধনের ব্যবস্থা রাখব। সেখান থেকে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর নিতে হবে  প্রত্যেককে। এটি সহজ একটি রেজিস্ট্রেশন প্রসেস হবে, অনলাইনের মাধ্যমে সবাই এই নিবন্ধন নিতে পারবে। তিনি বলেন, আমরা সব জায়গায় এ বিষয়ে বিজ্ঞপ্তি দেব। প্রত্যেককে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর নিতে হবে বা বাণিজ্য মন্ত্রণালয়ে নিবন্ধিত হতে হবে। এ বিষয়টি সবাই যখন জানবেন, তখন আমরা এটা বাধ্যতামূলক করব। এরপর রেজিস্ট্রেশনবিহীন যে কোম্পানিগুলো ব্যবসা করছে তা বন্ধ করে দেওয়ার জন্য আমরা বিটিআরসিকে অনুরোধ জানাব।

এক প্রশ্নের জবাবে সচিব জানান, ফেসবুকের মাধ্যমে করা ব্যবসা নিয়ে খুব বেশি আলোচনা হয়নি। তবে সামগ্রিকভাবে এটি যাতে সরকারের তথ্য ভান্ডারে থাকে কে কী ব্যবসা করছে, সে জন্য যারা ফেসবুকে ব্যবসা করবেন তাদেরকেও ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর নিতে হবে।

তপন কান্তি ঘোষ বলেন, ?ই-কমার্স ব্যবসাকে কীভাবে শৃঙ্খলার মধ্যে আনা যায়, সে বিষয়টি আলোচনায় এসেছে। এ ধরনের ব্যবসা করা প্রতিষ্ঠানগুলোকে বিজনেস পরিকল্পনা দিতে বলা হবে। তারা যে বিজনেস মডেল জমা দেবেন তা যদি বাংলাদেশের প্রচলিত ব্যবসা সংক্রান্ত যেসব আইন আছে তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ই-কমার্সে কোনো গ্রাহক প্রতারিত হলে প্রচলিত আইনে ব্যবস্থা নিতে পারবেন বলেও জানান সচিব। তিনি বলেন, কোনো ব্যক্তি প্রতারিত হলে তিনি প্রচলিত আইনে কোম্পানির বিরুদ্ধে মামলা করতে পারেন। সে ক্ষেত্রে আদালত ঠিক করে দেবেন তিনি কীভাবে ক্ষতিপূরণ পাবেন। আদালত থেকে একটি নির্দেশনা আসতে হবে ভোক্তাদের অর্থ কীভাবে উদ্ধার করা যাবে। কোম্পানির ব্যাংক হিসেবে যদি টাকা থাকে সেটা উদ্ধার করে ভোক্তাকে দিতে হলেও আদালতের নির্দেশনা লাগবে। ইভ্যালি নিয়ে এক প্রশ্নের জবাবে সচিব জানান, বাংলাদেশ ব্যাংকের তদন্ত দল ইভ্যালির ৬৫ কোটি টাকার সম্পদের তথ্য পেয়েছে। এর বাইরে তার সম্পদ আছে কি না আমরা এখনো জানি না। বাইরেও সম্পদ থাকতে পারে। এ বিষয়টি আরও অধিকতর তদন্ত চলছে বাংলাদেশ ব্যাংকে।

 

সর্বশেষ খবর