মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ ০০:০০ টা

বয়স ৩০ হলেই টিকার নিবন্ধন

মডার্নার আরও ৩০ লাখ ডোজ

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় মডার্নার আরও ৩০ লাখ টিকা এসে পৌঁছেছে। নিবন্ধনের বয়স ৩০ নির্ধারণ করা হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সহায়তার অংশ হিসেবে আরও ৩০ লাখ ডোজ মর্ডানার টিকা দেশে এসে পৌঁছেছে। গতকাল রাত সাড়ে ৯টার দিকে এই টিকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। টিকা গ্রহণ করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা। এদিকে কোভ্যাক্সের মাধ্যমে এই ৩০ লাখসহ মোট ১ কোটি ২৯ লাখ টিকা আসবে আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে। চীন এ দফায় ২০ লাখ ছাড়াও আগামী আগস্টে আরও ৪০ থেকে ৫০ লাখ টিকা পাঠাবে। রাশিয়া থেকে পাওয়া যেতে পারে ১০ লাখ টিকা। সব মিলিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে টিকার সংস্থান হতে পারে অন্তত ২ কোটি ডোজ।

বাংলাদেশকে আরও ৩০ লাখ মডার্নার টিকা দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গত শনিবার টুইটারে তিনি এই ঘোষণা দেন। টুইটারে মিলার লিখেছেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরও ৩০ লাখ মডার্নার টিকা উপহার দেবে। এই টিকা সোমবার ঢাকায় আসার কথা রয়েছে। করোনা প্রতিরোধে বিশ্বের দেশগুলোকে টিকা সরবরাহে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২৫ লাখ মডার্না টিকা উপহার দিয়েছে। বাংলাদেশ গণটিকাদান কর্মসূচি শুরু করেছিল গত ৭ ফেব্রুয়ারি। টিকার উৎস ছিল ভারতের সেরাম ইনস্টিটিউট। ভারত গত মার্চে টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশে গণটিকাদান কর্মসূচি বিঘ্নিত হয়। গত ২৫ এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধ ছিল, যা চালু হয় চলতি মাস থেকে।

বয়স ৩০ বছর হলে টিকা নেওয়া যাবে : দেশে করোনাভাইরাসের টিকা প্রদানের বয়স ৩০ বছরে নামিয়ে আনা হয়েছে। এখন বয়স ৩০ বছর হলেই যে কেউ নিবন্ধন করে টিকা নিতে পারবেন।  স্বাস্থ্য অধিদফতরের গঠিত ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য ডা. শামসুল হক এ তথ্য জানিয়েছেন। দেশে গত ২৬ জানুয়ারি টিকার জন্য নিবন্ধন শুরু হয়। শুরুতে ৪০ বছর ঊর্ধ্বের নাগরিকরা টিকার জন্য নিবন্ধন করতে পারতেন। গত ৫ জুলাই স্বাস্থ্য অধিদফতর জানায়, ৩৫ বছর হলেই টিকার জন্য নিবন্ধন করা যাবে। এবার এটিকে ৩০-এ নামিয়ে আনা হলো।

সর্বশেষ খবর