মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ ০০:০০ টা

২৭ কোটি টাকা আত্মসাৎ সাধারণ বীমা কর্মকর্তাকে গ্রেফতার দুদকের

বিশেষ প্রতিনিধি

প্রায় ২৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সাধারণ বীমা করপোরেশনের সাবেক ব্যবস্থাপক ও শাখাপ্রধান আবুল কাশেমকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। তিনি সাধারণ বীমা করপোরেশন মতিঝিল প্রধান কার্যালয়ের অডিট অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগে কর্মরত ছিলেন। গতকাল দুপুরে দুদকের একটি টিম মতিঝিল থেকে তাকে গ্রেফতার করে।

এরপর মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক আসামিকে আদালতে হাজির করে তিন দিন রিমান্ড চান। শুনানি শেষে ঢাকা দায়রা জজ কে এম ইমরুল কায়েশ তা মঞ্জুর করেন।

দুদকসূত্র জানান, আবুল কাশেম সাধারণ বীমা করপোরেশনের নিউমার্কেট শাখা-৯-এর ব্যবস্থাপক থাকা অবস্থায় ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে এক্সিম ব্যাংকের ইমামগঞ্জ শাখায় একটি হিসাব খোলেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই তিনি সাধারণ বীমা করপোরেশন বিআর-৯ ঢাকা নামে খোলা ওই ব্যাংক হিসাবে বীমা করপোরেশনের বোর্ডসভার একটি জাল রেজুলেশন দাখিল করেন। ওই ব্যাংক হিসাব খোলার সময় রফিকুল ইসলাম নামে অজ্ঞাত এক ব্যক্তিকে তিনি বীমা করপোরেশনের ডিজিএম হিসেবে হিসাব পরিচালনাকারী উল্লেখ করেন। পরে তিনি সরকারি প্রতিষ্ঠানের প্রিমিয়াম অবৈধভাবে খোলা ব্যাংক হিসাবে জমা করেন এবং সাধারণ বীমা করপোরেশনের বিভিন্ন শাখার ভুয়া সিল ব্যবহার করে পলিসি ইস্যু করেন।

দুদকের একজন কর্মকর্তা জানান, সরকারি প্রিমিয়ামের টাকা তার নিজের খোলা ব্যাংক হিসেবে জমা দিয়ে আবুল কাশেম ২০১০ সালের ১ এপ্রিল থেকে ২০২০ সালের ৫ অক্টোবর পর্যন্ত নিজ নামে ও অন্যান্য ব্যক্তি-প্রতিষ্ঠানের নামে ২৬ কোটি ১৪ লাখ ৯৮ হাজার ২০৩ টাকা তোলেন এবং পরে তা অন্যান্য ব্যাংক হিসাবে স্থানান্তর করে আত্মসাৎ করেন।

দুদকসূত্র জানান, আবুল কাশেমের এ জালিয়াতি জানতে পেরে দুদক প্রথমে একটি অনুসন্ধান কমিটি গঠন করে। কমিটি ঘটনার সত্যতা পেয়ে মামলার সুপারিশ করলে গত বছরের ৯ নভেম্বর আবুল কাশেমের বিরুদ্ধে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১-এ একটি মামলা হয়। ওই মামলাতেই গতকাল তাকে গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর