শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

শুরু দ্য গ্রেটেস্ট শো অন আর্থ

আসিফ ইকবাল

শুরু দ্য গ্রেটেস্ট শো অন আর্থ

অলিম্পিকের ইতিহাস প্রায় ৩ হাজার বছরের। আধুনিক অলিম্পিক শুরু ১২৫ বছর আগে ১৮৯৬ সালে। গোটা পৃথিবীর অ্যাথলেটরা চার বছর পর পর একটি পতাকার তলে শামিল হয়ে মেতে ওঠেন ক্রীড়া উৎসবে। এ জন্যই ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ কিংবা অন্য কোনো ইভেন্টকে অলিম্পিকের সঙ্গে তুলনা করা হয় না। ফুটবল, হকি, অ্যাথলেটিক্স, সাঁতার, জিমন্যাস্টিক্স, বক্সিংসহ নানা ইভেন্টের মিলনমেলায় অলিম্পিককে বলা হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। গতকাল সূর্যোদয়ের দেশ জাপানের রাজধানী টোকিওতে শুরু হয়েছে

 ক্রীড়া মহাযজ্ঞ অলিম্পিক। ২০৫ দেশের ১১ হাজার ৩৯৪ জন প্রতিযোগী ৩৩ খেলার ৫০ ডিসিপ্লিনে ৩৩৯ সোনার জন্য লড়বে। বাংলাদেশ থেকে ছয়জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। টোকিও এবার নিয়ে দ্বিতীয়বার অলিম্পিকের আয়োজন করছে। ১৯৬৪ সালে প্রথমবার অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল টোকিওতে। আধুনিক অলিম্পিকের ইতিহাসে এই অলিম্পিক ভেস্তে যেতে বসেছিল। মরণঘাতী করোনাভাইরাসের জন্য অলিম্পিক আয়োজন ২০২০ সাল থেকে এক বছর পিছিয়ে ২০২১ সালে অনুষ্ঠিত হচ্ছে। যদিও টোকিওবাসী অলিম্পিকের বিরোধিতা করে গতকালও প্রতিবাদ করেছে। এবারই প্রথম অলিম্পিকে দর্শকের অংশ নেই। ৬৯ আসন বিশিষ্ট টোকিও অলিম্পিক স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠানে ছিল না কোনো দর্শক।

ইতিহাস বলে অলিম্পিকের শুরু প্রাচীন গ্রিসে ৭৭৬ খ্রিস্ট পূর্বাব্দে। গ্রিসের সে সময়কার নগর রাষ্ট্রগুলো স্পার্টা, এথেন্স, ডেলফি, করিন্থ, থিবিস, আরগোস নিজেদের মধ্যে যুদ্ধবিগ্রহে লিপ্ত থাকত। এই যুদ্ধ বন্ধ করতেই দেবরাজ জিউসের সম্মানে নিজ নিজ দেশ থেকে প্রতিযোগীরা অলিম্পিকে অংশ নিতেন। বিজয়ীর মাথায় পরিয়ে দেওয়া হতো লরেল পাতার মুকুট। এভাবে প্রায় হাজার বছর চলার পর ৩৯৪ খ্রিস্টাব্দে রোমান সম্রাট ষষ্ঠ থিওডোরিসাস খ্রিস্ট ধর্মকে রাষ্ট্রীয় ধর্ম ঘোষণা করলে বন্ধ হয়ে যায় অলিম্পিক। এরপর ১৮৯৬ সালে শুরু হয় আধুনিক অলিম্পিক। শুরু হয় ফ্রান্সের ব্যারন পিয়েরে দ্য কুবার্তিনের আপ্তবাক্য ‘অংশগ্রহণই বড় কথা, জয়ই বড় নয়’ মূল উদ্দেশ্য করে। এভাবেই চলে এসেছে। শুধু প্রথম মহাযুদ্ধের জন্য ১৯১৬ ও দ্বিতীয় মহাযুদ্ধের জন্য ১৯৪০ ও ১৯৪৪ সালে অলিম্পিক হয়নি। এবার করোনার জন্য এক বছর পিছিয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ফেসমাস্ক এবং জীবাণু-বিহীন ফ্ল্যাগ-এসব নিয়েই পূর্ণ নিরাপত্তায় মাঠে গড়িয়েছে অলিম্পিক। ছিল না জাঁকজমক, দর্শক। মার্চ পাস্টে অংশ নিয়েছে স্বল্পসংখ্যক অ্যাথলেট। মার্চ পাস্টে সবার আগে অংশ নেয় আধুনিক অলিম্পিকের আয়োজক গ্রিস। সবার শেষে অংশ নেয় স্বাগতিক জাপান। উদ্বোধন জাপানের রাজা নারুহিতো। অনুষ্ঠানে ‘অলিম্পিক লরেল’ নামের বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে বাংলাদেশের নোবেল পদকজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে।

সর্বশেষ খবর