শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

ঢাকামুখী যাত্রীর ঢল, হেঁটে প্রবেশ করছে মানুষ

প্রতিদিন ডেস্ক

ঢাকামুখী যাত্রীর ঢল, হেঁটে প্রবেশ করছে মানুষ

গণপরিবহন না থাকায় হেঁটে রাজধানীতে প্রবেশ করছে মানুষ। ছবিটি গতকাল গাবতলী থেকে তোলা -জয়ীতা রায়

শিমুলিয়া-বাংলাবাজার নৌপথের ফেরিতে ঢাকামুখী যাত্রীর ঢল নেমেছে। গতকাল যাত্রী ও ব্যক্তিগত যানবাহন পারাপারে প্রচ- চাপ ছিল। কঠোর বিধিনিষেধের তোয়াক্কা না করে সকাল থেকেই নৌপথের সচল নয়টি ফেরিতে  বৈরি আবহওয়ার মধ্যেও পারাপার হয়েছেন শত শত যাত্রী এবং ব্যক্তিগত গাড়ি।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক শাফায়েত আহমেদ গণমাধ্যমকে জানান, নৌরুটে ছোট-বড় মিলিয়ে ৯টি ফেরি সচল রয়েছে। শুধু  জরুরি গাড়ি পারাপারেই ফেরি চালু রয়েছে। শিমুলিয়া থেকে বাংলাবাজার গামী যাত্রীর সংখ্যা কম হলেও বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে আগত প্রতিটি ফেরিতেই চাপ রয়েছে। ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় থাকছে শত শত যানবাহন। এর মধ্যে পণ্যবোঝাই ট্রাকের সংখ্যা বেশি। লৌহজং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং ঘাটে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউসার হামিদ জানান, যাত্রীরা নানা অজুহাত দেখাচ্ছে। অনেকে অসুস্থ, কেউ বিদেশ যাবে, কেউ টিকা নেবে, কারো পরিবারের সদস্যের মৃত্যু হয়েছে, কেউ ফোন কোম্পানির নেটওয়ার্ক বিভাগে কাজ করে বলছে। কিছু লোক বলছেন, তাদের অফিস  থেকে কল আসছে, তাই তারা যাচ্ছেন। ফেরির বিষয়টি  ফেরি কর্তৃপক্ষ দেখছে। যদি এমনি কেউ ঘুরতে আসে, তাদের জরিমানা করা হচ্ছে; অযৌক্তিক কারণে নদী পারের চেষ্টা করলে তাদের ফেরত পাঠানো হচ্ছে। জানা গেছে, ফেরিতে যাত্রীর চাপ এবং গায়ে গা লাগা অবস্থানে উধাও থাকছে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব। শিমুলিয়া ঘাটে পৌঁছে ঢাকামুখী যাত্রীরা সড়কে পুলিশের  চেকপোস্ট এড়িয়ে ছোট যানবাহনে করে ভেঙে ভেঙে রওয়ানা হয়েছেন ঢাকার গন্তব্যে। এতে যাত্রীদের গুনতে হয় দুই থেকে তিনগুণ বেশি ভাড়া।

হেঁটে-রিকশা-ভ্যানে এখনো ঢাকায় ফিরছে মানুষ : করোনা প্রতিরোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যেই ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ। গতকাল সকালে গাবতলী ও আমিনবাজার ব্রিজ এলাকা ঘুরে দেখা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি এড়িয়ে হেঁটে, রিকশা, ভ্যানে করে ঢুকছে মানুষ। চাকরি, টিকা নেওয়া কিংবা করোনা টেস্ট করতে ঢাকায় আসা এসব মানুষকে গুনতে হচ্ছে ৩ থেকে ৪ গুণ বেশি ভাড়া। পরিবর্তন করতে হচ্ছে একাধিক যান। ঈদুল আজহার এক সপ্তাহের বেশি সময় পরে এসব মানুষ ঢাকায় ফিরে পড়ছেন আরেক বিড়ম্বনায়, গণপরিবহন না থাকায় রিকশা হয়ে উঠেছে মূল পরিবহন। ইচ্ছামতো ভাড়া হাঁকছেন চালকরা।

সরেজমিন দেখা যায়, উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর ঢাকা প্রবেশপথ আমিনবাজার ও গাবতলীতে পুলিশের কঠোর নজরদারি আছে। গাড়ি ও মোটরসাইকেল তল্লাশি সবই চলছে। কিন্তু চেকপোস্টের পাশ দিয়ে হেঁটে চলে আসছেন দূর-দূরান্ত থেকে ঢাকায় ফেরা যাত্রীরা।

সর্বশেষ খবর