শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ এমপি আর নেই

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ এমপি আর নেই

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আলী আশরাফ আর নেই। গতকাল বিকাল সাড়ে ৩টায় রাজধানীর একটি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আওয়ামী লীগের সাবেক শিল্প ও     বাণিজ্য সম্পাদক এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক এ সভাপতির বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, চার মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে     পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। গত রাতে রাজধানীর গুলশান আজাদ মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও পেশাজীবী নেতারা অংশ নেন। আজ বেলা ১১টায় চান্দিনা মহিলা কলেজ মাঠ, বাদ জোহর দোল্লাই নবাবপুর আহসান উল্লাহ্ উচ্চবিদ্যালয় মাঠ ও বাদ আসর গল্লাই ইসমাইল দাখিল মাদরাসায় জানাজা শেষে পিতা-মাতার কবরের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হবে।

প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুতে নির্বাচনী এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। সরকারদলীয় এ এমপির মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন।

আলী আশরাফ ১৯৬২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগে যোগ দেন। ১৯৭০ সালের পাকিস্তান সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেন। ওই নির্বাচনে জয় না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১৯৭৩ সালের প্রথম বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।

পরবর্তী সময়ে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে ১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন। ২০০০ সালে সপ্তম জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক আলী আশরাফ এমপি পিত্তথলিতে পাথরসংক্রান্ত সমস্যায় গত ২ জুলাই রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় নিউমোনিয়ায় আক্রান্ত হন। অবস্থার অবনতি হলে ৯ জুলাই তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার আরও অবনতি ঘটলে ২১ জুলাই বিকাল ৩টায় লাইফ সাপোর্টে নেওয়া হয়। বীর মুক্তিযোদ্ধা, বিজ্ঞ পার্লামেন্টারিয়ান ও জনমানুষের এই নেতার মৃত্যুতে শোক বার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সরকারি প্রতিশ্রুতি এবং সরকারি হিসাব কমিটিসহ বিভিন্ন সংসদীয় কমিটি এবং সংসদের কার্যক্রমে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তার মৃত্যু দেশের রাজনৈতিক অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি।

শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার মৃত্যুতে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক এবং দেশপ্রেমিক জননেতাকে হারালাম। প্রধানমন্ত্রী তার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে আরও শোক জানিয়েছেন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস ও উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম। এ ছাড়াও শোক জানিয়েছেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এস এম কামাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব শফিকুল বাহার মজুমদার টিপু, কুমিল্লার দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমুখ।

সর্বশেষ খবর