সোমবার, ২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এক দিনে ডেঙ্গু রোগী ভর্তির সব রেকর্ড ভাঙল

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশাবাহিত রোগ ডেঙ্গু। দেশে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে এক দিনে হাসপাতালে ভর্তির সর্বোচ্চ রেকর্ড হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২৩৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় নতুন ভর্তি রোগী ২১৮ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন  রোগী ভর্তি হয়েছেন ২৩৭ জন। এর মধ্যে ঢাকায় নতুন ভর্তি রোগী ২১৮ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ১৯ জন। এতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু আক্রান্ত  রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৬২ জনে।

ডিএসসিসির নিয়ন্ত্রণ কক্ষ চালু : উৎস নিধনে আজ থেকে দক্ষিণ সিটি করপোরেশনে নিয়ন্ত্রণ কক্ষ চালু হয়েছে। যার মাধ্যমে সার্বক্ষণিক চিরুনি অভিযান পরিচালনা করা হবে। ডেঙ্গুর লার্ভা বা প্রজননস্থলের তথ্য দিতে ০১৭০৯৯০০৮৮৮ ও ০২৯৫৫৬০১৪ নম্বরে ফোন করার অনুরোধ জানিয়েছেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ডিএনসিসিতে ২২ মামলা, জরিমানা : ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধকল্পে মোবাইল কোর্টে ২২টি মামলায় সর্বমোট ২ লাখ ৫৮ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময় মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করা হয় এবং সবাইকে এডিস মশা এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের আহ্বান- ‘তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন’ মানার পাশাপাশি ও করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর