সোমবার, ২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শ্রমিকদের কারণে সংক্রমণ বাড়বে

নিজস্ব প্রতিবেদক

শ্রমিকদের কারণে সংক্রমণ বাড়বে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হঠাৎ গার্মেন্ট খোলায় যে পরিমাণ শ্রমিক ঢাকায় এসেছে, এতে করোনা সংক্রমণ কিছুটা বাড়বে। গতকাল দুপুরে রাজধানীর মহাখালীর বিসিপিএস মিলনায়তনে প্রথমবর্ষের এমবিবিএস ক্লাসের (২০২০-২১) উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই আশঙ্কার কথা  জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ (রবিবার) থেকে গার্মেন্ট খুলে দেওয়ায় দেশের বিভিন্ন এলাকার মানুষ কর্মস্থলে যোগ দিয়েছেন। কিন্তু তারা স্বাস্থ্যবিধি মানেননি। ফলে করোনা সংক্রমণ আরও বাড়বে। তবে জীবনের জন্য জীবিকার দরকার হয়। সরকারকে সব কিছুই ভাবতে হয়। এখন দেশের উত্তরাঞ্চলে সংক্রমণ কম। মধ্যাঞ্চলে সংক্রমণ স্থিতিশীল। পূর্বাঞ্চল তথা কুমিল্লায় বাড়ছে। কিন্তু হাসপাতালে শয্যা বাড়ানোর কোনো সুযোগ নেই।

জাহিদ মালেক বলেন, আগামী এক সপ্তাহে ১ কোটি মানুষকে করোনা টিকার আওতায় নিয়ে আসা হবে। আগামী ৭ আগস্ট থেকে টিকার ক্যাম্প করা হবে। টিকার জন্য রেজিস্ট্রেশন করা লাগবে না। ভোটার আইডি কার্ড নিয়ে কেন্দ্রে গেলেই হবে। যাদের কার্ড নেই তাদের বিশেষ ব্যবস্থায় টিকা দেওয়া হবে।

উল্লেখ্য, গতকাল শনিবার দিন ছিল। গাদাগাদি করে স্বাস্থ্যঝুঁকি নিয়ে আসা পোশাক শ্রমিকদের জন্য একটি দুর্ভোগের দিন। এর আগের দিন সন্ধ্যায় হঠাৎ রপ্তানিমুখী শিল্পকারখানা খোলার ঘোষণা দেওয়া হয়। ফলে ঢাকায় ফিরতে শ্রমিকরা পান মাত্র একটি দিন। সড়কে গণপরিবহন না চালু করেই তাদের ঢাকায় আসতে বলা হয়। ফলে বাধ্য হয়ে গতকাল ট্রাকে গাদাগাদি করে, স্বাস্থ্যঝুঁকি নিয়ে কর্মস্থলে ফেরেন শ্রমিকরা। এমন পরিস্থিতি দেখে পরে গতকাল রাত থেকে আজ দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চালুর অনুমতি দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর