সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

গণটিকা কর্মসূচি লোকদেখানো

নিজস্ব প্রতিবেদক

গণটিকা কর্মসূচি লোকদেখানো

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চরম অব্যবস্থাপনা ও দলীয়করণের কারণে লোকদেখানো গণটিকা অভিযান গণ-সংক্রমণ অভিযানে পরিণত হয়েছে। এই টিকা প্রদান কর্মসূচিকেও দলীয়করণ করেছে সরকার। পর্যাপ্ত টিকা সংগ্রহ না করেই তারা গণটিকা প্রদানের নামে গণ-প্রতারণা ও গণতামাশা শুরু করেছে। গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। শনিবার অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলন করেন তিনি। দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ডা. ফরহাদ হালিম ডোনার, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ডা. রফিকুল ইসলাম, অধ্যাপক হারুন আল রশিদ, অধ্যাপক ডা. আবদুস সালাম, শামীমুর রহমান শামীম প্রমুখ উপস্থিত ছিলেন। গণটিকা প্রদানের কর্মসূচিকে সম্পূর্ণ দলীয় কর্মসূচিতে পরিণত করার উদ্দেশ্যে দলীয় কর্মীদের সম্পৃক্ত করার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান মির্জা ফখরুল। একই সঙ্গে সরকারকে সব ধরনের দলীয়করণের প্রক্রিয়া থেকে বেরিয়ে এসে সর্বজনীন টিকা প্রদানের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

বিএনপির এই মুখপাত্র বলেন, সরকারের হাতে টিকা এসেছে ১ কোটি ৬০ লাখ। অথচ শতকরা ৭০ ভাগ মানুষকে টিকা দিতে হলে প্রয়োজন হবে ২৬ কোটি টিকা। প্রথম এক সপ্তাহে ১ কোটি টিকা প্রদানের কথা বলে এখন ৩০ লাখ ডোজ টিকা তিন দিনে দেওয়ার কথা বলা হচ্ছে। সরকারের প্রতিটি পদক্ষেপেই প্রমাণ হয়েছে টিকা প্রদানের ক্ষেত্রে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

করোনা টিকার বিষয়ে সরকারের মন্ত্রী ও দায়িত্বশীল ব্যক্তিদের বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন সিদ্ধান্ত এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর পরস্পরবিরোধী বক্তব্য প্রদান ও পরে প্রত্যাহারের বিষয়গুলো তুলে ধরেন মির্জা ফখরুল। তিনি বলেন, এসবের মধ্য দিয়ে সরকারের সমন্বয়হীনতা ও দায়িত্বহীনতার পরিচয় জনগণের কাছে স্পষ্ট হয়েছে। এ সময় টিকা প্রদানে সুনির্দিষ্ট রোডম্যাপ জনগণের সামনে উপস্থাপনের দাবি জানান বিএনপি মহাসচিব। করোনাকালে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাওয়া, দারিদ্র্যের সংখ্যা বৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে স্থায়ী কমিটির সভার উদ্বেগের কথাও জানান বিএনপি মহাসচিব।

সর্বশেষ খবর