মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রেকর্ড গড়েই ফের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

রাশেদুর রহমান

রেকর্ড গড়েই ফের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

শেখ জামালকে হারিয়ে শিরোপা জয়ের পর উল্লসিত বসুন্ধরা কিংসের ফুটবলাররা -বাংলাদেশ প্রতিদিন

মঞ্চ প্রস্তুত। কুশীলবরাও হাজির। যে যার ভূমিকায় অভিনয়ে নেমে পড়লেন দ্রুত। বৃষ্টিভেজা  বিকালে গল্পের শেষ দৃশ্য অঙ্কিত হওয়ার অপেক্ষা। দর্শকসারিতে (সাইডবেঞ্চে) শুরু হলো শোরগোল। উৎসবের প্রস্তুতি সম্পন্ন। সবার গায়ে ‘চ্যাম্পিয়ন’ লেখা জার্সি। তীব্র চিৎকারে বেজে উঠা বাঁশির সুর যেন মধু বর্ষণ করল বসুন্ধরা কিংস শিবিরে। দলের ফুটবলার, কর্মকর্তারা মেতে উঠলেন বিজয়ের উৎসবে। এ জয়, সাধারণ নয়। লিগ শিরোপা নিশ্চিত করার জয়। উচ্ছ্বাস ছিল তাই বাঁধভাঙা। টানা দ্বিতীয়বারের মতো পেশাদার লিগে শিরোপা ঘরে তুলল বসুন্ধরা কিংস।

ধূমকেতুর মতোই বাংলাদেশের ফুটবলে বসুন্ধরা কিংসের আগমন। যাত্রার পর গত কয়েক বছরে বাংলাদেশের ক্লাব ফুটবলে এক নতুন ‘স্ট্যান্ডার্ড অব ফুটবল’ সেট করেছে তারা। এতদিনকার সব হিসেব বদলে দিয়েছে। আবাহনী, মোহামেডান, শেখ জামাল, শেখ রাসেলের মতো দলগুলোকে পেছনে ফেলে ছুটছে সম্মুখপানে। আরও একবার বসুন্ধরা কিংস ফুটবলীয় মানে নিজেদেরকে সেরা প্রমাণ করল। বঙ্গবন্ধু স্টেডিয়ামের বৃষ্টিভেজা মাঠে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২-০ গোলে হারিয়ে চার ম্যাচ হাতে রেখেই টানা দ্বিতীয়বারের মতো লিগ শিরোপা জয় করল অস্কার ব্রুজোনের শিষ্যরা। এবারের মৌসুমে ফেডারেশন কাপের শিরোপাও জয় করেছে কিংস।

লিগের সেরা দুই দলের লড়াই। পয়েন্ট তালিকার শীর্ষে বসুন্ধরা কিংস। দুই নম্বরে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আগের লেগে দুই দলের লড়াই বেশ উত্তেজনা ছড়িয়েছিল। গোলশূন্য ড্র হয়েছিল সে ম্যাচ। এবারেও কঠিন এক লড়াইয়ের আশা করেছিল সবাই। তবে বসুন্ধরা কিংস সব আলো কেড়ে নেয়। রবসন রবিনহো এবং জনাথন ফার্নান্দেজের দুটি অসাধারণ গোল বসুন্ধরা কিংসকে উপহার দেয় দারুণ এক জয়।

ম্যাচের ২১তম মিনিটে হঠাৎ করেই আক্রমণে উঠে বসুন্ধরা কিংস। নিজেদের অর্ধ থেকে বল চালচালি করতে থাকে তারা। শেখ জামালের অর্ধে এসে বল পান ব্রাজিলের জনাথন ফার্নান্দেজ। তিনি ছোটো পাসে বল বাড়িয়ে দেন আরেক ব্রাজিলিয়ান রবসন রবিনহোকে। প্রায় পঁচিশ গজ দূর থেকে জোরালো শটে গোল করেন রবসন। শেখ জামালের গোলরক্ষক মাসুম অনেকটা লাফিয়েও বলের নাগাল পাননি। লিগে এটা রবসনের ১৯ নম্বর গোল। ১৬টি করে গোল নিয়ে এই তালিকায় রবসনের পরে আছেন বসুন্ধরা কিংসের আর্জেন্টাইন তারকা রাউল বেসেরা ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের গাম্বিয়ান ফুটবলার ওমর জোবে। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন জনাথন ফার্নান্দেজ। ম্যাচের ৬১ মিনিটে মাঠে নামেন মতিন মিয়া ও ইব্রাহিম। এর এক মিনিট পরই বিশ্বনাথের পাসে বল পেয়ে প্রায় ২২ গজ দূর থেকে জোরালো শটে গোল করেন ব্রাজিলিয়ান ফুটবলার জনাথন। লিগে এটা তার ৭ নম্বর গোল। এছাড়াও বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছিল বসুন্ধরা কিংস। ৭ মিনিটে বিপলু, ৬৮ মিনিটে রবিউল, ৭৪ মিনিটে মতিন মিয়া ও ৮৩ মিনিটে ইমন বাবুর গোলমুখী শট লক্ষ্যভ্রষ্ট হয়।

শেখ জামালও বেশকিছু সুযোগ পেয়েছিল। ৪৪ মিনিটে সুলেমান সিল্লাহ ও সলোমন কিং সুযোগ পেয়েছিলেন গোল করার। লম্বা পাসে বল পেয়ে হেড করেন সিল্লাহ। তার হেড ক্রসবারে লেগে ফিরে এলে শট নেন সলোমন। দুজনেই ব্যর্থ হন। প্রথমার্ধের যোগ করা সময়ে সুলেমান সিল্লাহ দারুণ এক সুযোগ পান। ওমর জোবের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভিতর থেকে শট নেন তিনি। অনেকটা সময় নিয়ে শট করলেও তা লক্ষ্যভ্রষ্ট হয়।

বসুন্ধরা কিংস ২০১৯ সালে দুই ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিশ্চিত করেছিল। করোনাভাইরাসের কারণে গত মৌসুমটা মাঝপথেই থেমে গিয়েছিল। এবার চার ম্যাচ হাতে রেখেই শিরোপা ঘরে তুলল বসুন্ধরা কিংস। ২০ ম্যাচে তাদের সংগ্রহ ৫৫ পয়েন্ট (১৮টি জয়, ১টি ড্র ও ১টি পরাজয়)। ১৯ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। হাতে থাকা পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট পেলেও ১৬ পয়েন্টে এগিয়ে থাকা বসুন্ধরা কিংসকে আর স্পর্শ করতে পারছে না শেখ জামাল।

সর্বশেষ খবর