মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

লকডাউন শেষ হওয়ার আগেই হচ্ছে স্বাভাবিক

কাল খুলছে সব অর্ধেক বাস চললে পরিবহন সংকট : মালিক সমিতি কীভাবে চলবে, ঠিক করবে স্থানীয় প্রশাসন : মন্ত্রিপরিষদ সচিব ব্যাংক স্বাভাবিক নিয়মে

নিজস্ব প্রতিবেদক

লকডাউন শিথিল করে আগামীকাল বুধবার থেকে সরকারি-বেসরকারি সব অফিস, ব্যাংক, গণপরিবহন, শপিং মল, হোটেল-রেস্তোঁরা, দোকানপাট খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রবিবার একটি প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, যে লকডাউন রয়েছে তা ১১ আগস্ট থেকে শিথিল করা হবে। প্রজ্ঞাপন জারির পর লকডাউনের ভিতরেই সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। গতকাল মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, কিছুদিন জেলা পর্যায়ে ডিসি, এসপি, পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে বসে যত বাস আছে তার অর্ধেক চালাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়, যাতে বাইরে থেকে চাপ কম হয়। একসঙ্গে বেশি গাড়ি ঢাকা বা চট্টগ্রামে ঢুকতে না পারে। এ সিদ্ধান্ত কেবল আন্তজেলার জন্য কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি স্থানীয় প্রশাসনের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। প্রত্যেক স্থানীয় প্রশাসন এটা ঠিক করবে। ডিসি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং মালিক ও শ্রমিকরা বসে পদ্ধতি বের করবেন।

এদিকে সব গাড়ি চলাচলের অনুমতি চেয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনটি বলছে, অর্ধেক গাড়ি চলাচল করলে পরিবহন সংকট দেখা দেবে এবং যাত্রীর চাপ বাড়বে। এতে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকবে। সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে বিধিনিষেধ শিথিল করে ১১ আগস্ট থেকে গণপরিবহন চলবে মর্মে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, গাড়ির আসন সংখ্যার সমানসংখ্যক যাত্রী অর্থাৎ যত সিট তত যাত্রী নিয়ে চলাচল করবে। এজন্য আমরা সরকারের নির্দেশনা মেনেই বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ঢাকাসহ দেশের সব পরিবহন মালিকদের নির্দেশ দিয়েছি। যতগুলো গাড়ি রয়েছে সব চলাচলের অনুমতি চেয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনটি বলছে, অর্ধেক গাড়ি চলাচল করলে পরিবহন সংকট দেখা দেবে এবং যাত্রীর চাপ বাড়বে। এতে সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকবে।

আগামীকাল বুধবার থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ সময় লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আর ব্যাংক-পরবর্তী আনুষঙ্গিক কাজ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। গতকাল বাংলাদেশ ব্যাংক সময়সীমা নির্ধারণ করে নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে- অফিসের কর্মপরিবেশে সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। পাশাপাশি সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের জারি করা কঠোর বিধিনিষেধের সময়সীমা শেষ হওয়ার এক দিন আগেই গতকাল রাজধানীর সড়কে প্রচুর যানবাহন চলাচল করতে দেখা গেছে। বাস ছাড়া প্রায় সব ধরনের যানবাহন সড়কে চলেছে। যানবাহনের চাপে রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশ তল্লাশি কেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা কম লক্ষ্য করা গেছে। রাজধানীর বিভিন্ন সড়কে দেখা গেছে যানজট। মাদারীপুর প্রতিনিধি জানান, গতকাল বেলা ১১টার পর মানুষের প্রচন্ড ভিড় শুরু হয় বাংলাবাজার ফেরিঘাটে। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ফেরিতে গাদাগাদি পারাপার হতে দেখা গেছে। বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট কর্তৃপক্ষ সূত্র জানান, গত তিন দিনের তুলনায় গতকাল যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে।

সর্বশেষ খবর