বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এসেছে সিনোফার্মের ১৭ লাখ টিকা

বন্ধ হচ্ছে মডার্নার প্রথম ডোজ

নিজস্ব প্রতিবেদক

দেশে এসেছে চীনের সিনোফার্মের ১৭ লাখ ডোজ টিকা। কোভ্যাক্স সহায়তা থেকে এ টিকার চালান দেশে এসেছে। এই চালানসহ আগামী পাঁচ দিনে প্রায় ৫৪ লাখ ৬১ হাজার ডোজ টিকা আসবে বলে জানা গেছে। এ ছাড়া দেশের সিটি করপোরেশনের টিকা কেন্দ্রগুলোতে বৃহস্পতিবারের পর থেকে বন্ধ হচ্ছে মডার্নার টিকার প্রথম ডোজ।

গতকাল রাত ৮টার দিকে চীন থেকে আসা টিকার চালান ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। স্বাস্থ্য অধিদফতরের ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার ডা. মাওলা বক্স জানান, এই চালানসহ পাঁচ দিনে চীন থেকে প্রায় ৫৪ লাখ ৬১ হাজার ডোজ সিনোফার্মের টিকা আসবে। কোভ্যাক্সের অধীনে আজ বুধবার আরও ১৭ লাখ ডোজ ও বৃহস্পতিবার ৬১ হাজার, শুক্রবার চীন সরকারের উপহারের ১০ লাখ এবং শনিবার কেনা টিকার ১০ লাখ ডোজ আসবে।

সিনোফার্মের টিকা সরাসরি কিনছে সরকার। চীনা কোম্পানিটির সঙ্গে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়েছে। এর আগে সব মিলিয়ে ৮১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছিল দেশে; যার মধ্যে কেনা টিকা ছিল ৭০ লাখ ডোজ। সিনোফার্ম থেকে সব মিলিয়ে ৭ কোটি ৫০ লাখ ডোজ টিকার ক্রয়াদেশ দেওয়ার কথা এর আগে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এর মধ্যে দেড় কোটি ডোজের দাম ইতিমধ্যে পরিশোধ করার কথা জানিয়ে তিনি বলেছেন, বাকি ৬ কোটি ডোজ টিকার বিষয়ে কাজ চলছে। দেশের ১২ সিটি করপোরেশন এলাকায় আগামীকাল বৃহস্পতিবারের পর থেকে মডার্নার টিকার প্রথম ডোজ বন্ধের ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামী শনিবার থেকে দেশব্যাপী মডার্না ও সিনোফার্ম টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য বলা হয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের এমএনসিঅ্যান্ডএএইচ শাখার পরিচালক ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১২ আগস্টের পর সারা দেশে মডার্নার টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ ও দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। তবে যেসব স্থানে ওই টিকার প্রথম ডোজ উদ্বৃত্ত রয়েছে, সেসব স্থানে দ্রুত প্রথম ডোজ দেওয়ার কাজ শেষ করে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। ১৪ আগস্ট থেকে সারা দেশে অবশ্যই সিনোফার্মের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। এ লক্ষ্যে সারা দেশের টিকা কেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী দ্বিতীয় ডোজের টিকা শিগগিরই পাঠানো হবে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমের অনুমোদনক্রমে এ নির্দেশনাটি সারা দেশের সিভিল সার্জন, হাসপাতাল পরিচালক, টিকা কেন্দ্রসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর