বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আসছে ৬ কোটি ডোজ টিকা

ক্রয় প্রস্তাব অনুমোদন, চীন থেকে এলো আরও ১৭ লাখ ৭৭ হাজার

নিজস্ব প্রতিবেদক

চীনা কোম্পানি সিনোফার্মের কাছ থেকে আরও ৬ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কেনার দরপ্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত ক্রয় কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া গতকাল চীন থেকে কোভ্যাক্স সহায়তায় আরও ১৭ লাখ ৭৭ হাজার ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে।

ক্রয় কমিটির সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, আমরা সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন (৬ কোটি) ডোজ ভ্যাকসিন ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছি। হিসাব করে দেখেছি দেশের ১৩ কোটি ৮২ লাখ জনগোষ্ঠীকে ভ্যাকসিনেটেড করতে হবে। তার জন্য ২৭ কোটি ৬৫ লাখ ভ্যাকসিন কেনা প্রয়োজন। এর মধ্যে ২ কোটি ৫৫ লাখ আমাদের হাতে আছে। বাকিটা সংগ্রহ করতে হবে। আজ আমরা ৬ কোটি ডোজ কেনার জন্য অনুমোদন দিলাম। বাকিটা পর্যায়ক্রমে আনব।

ভ্যাকসিনের দাম প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, দাম বলব না। আগের নির্ধারিত যে দাম আছে তার চেয়ে বাড়েনি। তবে দামের বিষয়টি পরে ডিসক্লোজ করা হবে। সবমিলে যে ২৭ কোটি ডোজ টিকা লাগবে তার জন্য সরকারের কত টাকা লাগতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ প্রাইসটি আমাদের কাছে নেই। কারণ বাকিগুলো এখনো নেগোসিয়েশন চলছে। প্রাইস ফাইনালাইজড হলে আমরা বলতে পারব। প্রাইস এখনো ফাইনালাইজড হয়নি, সে জন্য আমরা বলতে পারছি না।

জানা গেছে, গতকালের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদফতর কর্তৃক চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন ডোজ টিকা সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) চুক্তিপত্রে উল্লিখিত একক মূল্যে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে সরকার চীনের কাছ থেকে সিনোফার্মের দেড় কোটি ডোজ ভ্যাকসিন ক্রয় করে। তার মধ্যে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন ইতিমধ্যে দেশে এসে পৌঁছেছে। এর বাইরে কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় দেশে আরও ১৭ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন এসেছে। চীন থেকে উপহার হিসেবে বাংলাদেশ পেয়েছে আরও ১১ লাখ ডোজ ভ্যাকসিন।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়। আর ক্রয় কমিটিতে ১০ প্রস্তাব উত্থাপন করা হয়। একটি প্রস্তাব অধিক যাচাই বাছাইয়ের জন্য ফেরত পাঠানো হয়। বাকি নয়টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। অনুমোদিত প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি, স্বাস্থ্য সেবা বিভাগের একটি, সেতু বিভাগের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বিদ্যুৎ বিভাগের একটি। নয়টি প্রস্তাবের বিপরীতে মোট অর্থের পরিমাণ ৭৮৪ কোটি ৮২ লাখ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৪১৯ কোটি ৫৩ লাখ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে ৩৬৫ কোটি ২৮ লাখ টাকা।

আসছে আরও টিকা : চীন থেকে কোভ্যাক্স সহায়তায় সিনোফার্মের আরও ১৭ লাখ ৭৭ হাজার ডোজ টিকা দেশে এসেছে। গতকাল চীনা দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। চীনের বেইজিং এয়ারপোর্ট থেকে স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে একটি ফ্লাইট এ টিকা নিয়ে রওনা দিয়েছে। দোহা হয়ে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ঢাকায় এ টিকা পৌঁছায়। গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এখন পর্যন্ত ভারত ও চীন থেকে উপহার হিসেবে ৩ দশমিক ৩ মিলিয়ন ডোজ কভিড টিকা পাওয়া গেছে। আগামীতে হয়তো উপহারের আরও টিকা পাওয়া যেতে পারে। এ ছাড়া কোভ্যাক্স সহায়তায় জাপান, আমেরিকা ও চীন থেকে টিকা এসেছে। চীন থেকে সবমিলিয়ে ৭৫ মিলিয়ন টিকা কেনা হয়েছে। মন্ত্রী জানান, আগে চীন থেকে ১৫ মিলিয়ন টিকা কেনা হয়েছিল। এখন আরও ৬০ মিলিয়ন কেনা হচ্ছে।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর