সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
আবার কাঁদল বঙ্গবন্ধুর জন্মভূমি

টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় সর্বত্র শোকমিছিল

গোপালগঞ্জ, কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া প্রতিনিধি

টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় সর্বত্র শোকমিছিল

টুঙ্গিপাড়ায় গতকাল আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি -বাংলাদেশ প্রতিদিন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকীতে গতকাল তাঁর জন্মভূমি টুঙ্গিপাড়ায় নেমেছিল শোকের মিছিল। তাঁকে স্মরণ করে আরও একবার কাঁদল সেখানকার মানুষ। শোকের কালো চাদরে ঢেকে যায় টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলার সর্বত্র। করোনাভাইরাস পরিস্থিতিতে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার টুঙ্গিপাড়া যেতে না পারলেও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা সেখানে যান।

জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল দিনভর নানা কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, প্রতিটি গ্রামে কাঙালি ভোজ, দোয়া মাহফিল এবং আলোচনা সভা। সকাল ছয়টায় দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ছয়টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বেলা দুইটায় কোটালীপাড়ার এবং টুঙ্গিপাড়ার বিভিন্ন স্থানে কাঙালি ভোজের আয়োজন করা হয়। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে টাঙানো হয় কালো পতাকা। জেলার বিভিন্ন সড়কে কালো কাপড় দিয়ে তৈরি তোরণে সৃষ্টি হয় শোকের আবহ। জেলার সব মসজিদ, মন্দির, গির্জায় জাতির পিতার আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।

দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্সে নানা কর্মসূচি নেওয়া হয়। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর পক্ষে গার্ড অব অনার প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, সভাপতিমন্ডলীর সদস্য শাজাহান খান এমপি, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় নেতা আনিছুর রহমান, সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, টুঙ্গিপাড়া উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডসহ শতাধিক সংগঠনের পক্ষে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে শ্রদ্ধা জানানো হয়। সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিলে কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা যোগ দেন। এরপর সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষকে শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স উন্মুক্ত করে দেওয়া হয়। সমাধিস্থল ফুলে ফুলে ভরে যায় বঙ্গবন্ধুপ্রেমীদের ভালোবাসায়।

শ্রদ্ধা জানানোর পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, আমরা আশা করি, আমেরিকায় পালিয়ে থাকা একজনকে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করতে পারব। অন্য তিনজনের খবর আমরা জানি না। তিনি সব প্রবাসীর প্রতি আহ্‌বান জানিয়ে বলেন, কেউ যদি বাকি তিনজনের খোঁজ দিতে পারেন, তাহলে তাদের পুরস্কৃত করা হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ার পাঁচটি ইউনিয়নের ৪৫টি ওয়ার্ড ও একটি পৌরসভায় দোয়া ও কাঙালি ভোজের আয়োজন করে স্থানীয় আওয়ামী লীগ। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের জানান, প্রতিটি মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনায় বাদ জোহর দোয়া ও মোনাজাত এবং সন্ধ্যায় হিন্দু সম্প্রদায়ের মন্দিরে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া গোপালগঞ্জ পৌরসভার পক্ষ থেকে পৌর এলাকার ২০ স্থানে দরিদ্রদের জন্য কাঙালি ভোজের আয়োজন ছিল। এসব স্থানে অনুষ্ঠিত হয় দোয়া ও প্রার্থনা সভা। জেলা প্রশাসনের পক্ষ থেকে জোহরবাদ টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদসহ টুঙ্গিপাড়ার সব মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

কোটালীপাড়ায় বঙ্গবন্ধুকে স্মরণ : গতকাল কোটালীপাড়া উপজেলার প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান প্রতি ইউনিয়নের ওয়ার্ড, গ্রামে এমনকি বাড়িতে বাড়িতে ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কুশলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম বাদলের পক্ষ থেকে চৌরখুলী গ্রামে ‘অবলম্বন’ পুনর্বাসন কেন্দ্রের শ্রমিকদের মাঝে উন্নত খাবার বিতরণ করা হয়। বঙ্গবন্ধুকে স্মরণ করেন এখানকার শ্রমিকরাও। বৃদ্ধা ডালিম বেগম বলেন, ‘আমাগো শেখ সাব খুব ভালো মানুষ ছিল। ওরা তারে বাঁচতে দিল না। জাতীয় শোক দিবস উপলক্ষে কোটালীপাড়ার বিভিন্ন স্থানে কাঙালি ভোজের আয়োজন করা হয়। স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ৯৯টি স্থানে আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ ছাড়া দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদেরও দেওয়া হয় উন্নত খাবার।

কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ জানান, সকাল ৭টায় উপজেলা সদরে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। দিনব্যাপী অনুষ্ঠানে কোটালীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, সাবেক উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস, সাবেক সাধারণ সম্পাদক এস এম হুমায়ুন কবির, পৌর মেয়র হাজী মো. কামাল হোসেন শেখ, সাবেক পৌর মেয়র এইচ এম অহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া দাড়িয়া প্রমুখসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর