মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

দেশেই উৎপাদন হবে টিকা

সিনোফার্মের সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

দেশেই করোনার ভ্যাকসিন উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তি করেছে সরকার। এ চুক্তির ফলে চীনের সিনোফার্মের ভ্যাকসিন উৎপাদন করবে ইনসেপটা ভ্যাকসিন লিমিটেড। সিনোফার্মের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ইনসেপটা ভ্যাকসিন লিমিটেডের মধ্যে এ চুক্তি হয়। গতকাল রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানে (বিসিপিএস) আনুষ্ঠানিক এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির পরই দেশে সিনোফার্মের করোনার ভ্যাকসিন উৎপাদনের কার্যক্রম শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, মূলত ‘বাল্ক’ এনে এ দেশে তা রিফিল বা ফিল ফিনিশড তৈরি করবে দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপটা ভ্যাকসিন লিমিটেড। তবে চীনের সিনোফার্মের ভ্যাকসিন এ দেশে কী পরিমাণ উৎপাদিত হবে, তা নির্ভর করছে সিনোফার্ম কী পরিমাণ বাল্ক সরবরাহ করবে তার ওপর। চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত লি জিমিং এবং ইনসেপটা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান প্রমুখ।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আগামী তিন মাসের মধ্যে দেশে সিনোফার্মের টিকা উৎপাদন সম্ভব। প্রতি মাসে চার কোটি তৈরির সক্ষমতা রয়েছে। তবে সরকারের যতটুকু দরকার সেই চাহিদামতো করোনার ভ্যাকসিন সরবরাহ করবে ইনসেপটা। কিন্তু এর দাম এখনো নির্ধারণ করা হয়নি।

তিনি বলেন, ‘মোট জনসংখ্যার অনুপাতে ১৩ কোটি মানুষকে ২৬ কোটি ডোজ টিকা দিতে হবে। তাই অনেক টিকা দরকার। আজ চীনের সিনোফার্মের সঙ্গে এ চুক্তির ফলে দেশে ইনসেপটার মাধ্যমে টিকার উৎপাদন হবে। তাদের স্থাপনাও রয়েছে। আরও কিছু যদি প্রয়োজন হয় তা সম্পন্ন করে শিগগিরই দেশেই সিনোফার্মের টিকার (ফিল ফিনিশড) উৎপাদন হবে। শুধু বেসরকারি পর্যায়েই নয়, সরকারিভাবেও করোনার টিকা উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। অদূর ভবিষ্যতে বাংলাদেশ বিদেশেও টিকা রপ্তানি করবে।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, দেশে আর টিকার সমস্যা হবে না। দেশেই টিকার উৎপাদন হবে। সরকার বিদেশ থেকে অনেক টাকা খরচ করে টিকা কেনে। প্রধানমন্ত্রীর কল্যাণে সবাই বিনা পয়সায় টিকা পাচ্ছেন। করোনার টিকা হলো সংক্রমণ রোধের একটি পদ্ধতি। সবচেয়ে বড় পদ্ধতি স্বাস্থ্যবিধি মেনে চলা। তিনি দেশের মানুষকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্‌বান জানান।

উল্লেখ্য, দেশে এ পর্যন্ত সিনোফার্মের টিকা এসেছে ১ কোটি ৩৫ লাখ ৭০ হাজার ডোজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে ১ কোটি ১৮ লাখ ৪৭ হাজার ৩০০ ডোজ, ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ এবং মডার্নার ৫৫ লাখ ডোজ। এর মধ্যে সব মিলিয়ে শনিবার পর্যন্ত দেশে টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৮ লাখ ৮৯ হাজার ৯২৮ ডোজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর