শুক্রবার, ২০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

গণতান্ত্রিক নয়, শরিয়া আইন দিয়ে দেশ চালাবে তালেবান

নাগরিকদের দেশত্যাগে বাধা, সরকার ঘোষণা যে কোনো সময়

প্রতিদিন ডেস্ক

গণতান্ত্রিক নয়, শরিয়া আইন দিয়ে দেশ চালাবে তালেবান

আফগানিস্তানের সড়কে সড়কে এখন সশস্ত্র তালেবান যোদ্ধাদের অবস্থান -এএফপি

আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর তালেবানরা তাদের ক্ষমতাকে আরও পাকাপোক্তকরণে ব্যস্ত সময় পার করছে। তবে রাজধানী কাবুলের সর্বত্র তাদের যোদ্ধারা চেকপোস্ট বসিয়ে নাগরিকদের নিয়ন্ত্রণ করলেও আন্তর্জাতিক বিমানবন্দর এখনো মার্কিন বাহিনীর হাতে রয়েছে। এখন এই বিমানবন্দরের চারদিকে অবস্থান নিয়ে আছে তালেবানরা। এসব অবস্থান থেকে তারা দেশত্যাগের জন্য বিমানবন্দরমুখী  ছুটতে থাকা নাগরিকদের বাধা দেওয়া শুরু করেছে। এদিকে আজ-কালের মধ্যেই তালেবান সরকার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তালেবান  মুখপাত্ররা। তালেবানদের পক্ষ থেকে বলা হয়েছে, তারা গণতান্ত্রিক সরকার গঠন করবে না। তার বদলে শরিয়া আইনে দেশ পরিচালনা করবে। বিবিসি, রয়টার্স, আল জাজিরা, সিএনএন। প্রাপ্ত খবর অনুযায়ী, দু-এক দিনের মধ্যেই আফগানিস্তানে তালেবান সরকার গঠনের কাজ হয়ে যাবে বলে জানিয়েছে তালেবান কর্তৃপক্ষ। দোহায় এ নিয়ে চলছে আলোচনা। সরকার গঠনে বিভিন্ন রাজনৈতিক প্রতিনিধির সঙ্গে কথাবার্তা চলছে বলেও উল্লেখ করা হয়েছে।

আবার ভূমিকম্পে কাঁপল দেশ : আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তর-পূর্বাঞ্চলে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪ দশমিক ৫। গতকাল স্থানীয় সময় সকাল ৯টা ৫২ মিনিটে কম্পনটি অনুভূত হয়।

কাবুল ছাড়ল আরও ৫ হাজার মানুষ : গত বুধবার ২৪ ঘণ্টায় কাবুল বিমানবন্দর হয়ে দেশ ছেড়েছেন ৫ হাজার মানুষ। বৃহস্পতিবারও দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে হাজার হাজার আফগানের ভিড়ও দেখা যায়।

সর্বশেষ খবর