রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা
রক্তে ভেজা ২১ আগস্ট পালিত

মূল ষড়যন্ত্রকারীদের বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক

শ্রদ্ধাভরে নিহতদের স্মরণ এবং মূল ষড়যন্ত্রকারীদের দ্রুত বিচারের দাবি জানিয়ে গতকাল পালিত হলো রক্তে ভেজা ভয়াল ২১ আগস্ট। দিনটি উপলক্ষে সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে নিহতদের স্মরণে নির্মিত বেদিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, মোমবাতি প্রজ্বালন, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন  করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৭তম বার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়ে এতে সভাপতির বক্তব্য দেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে সকালে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বঙ্গবন্ধু এভিনিউর বেদিতে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। প্রথমে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। পরে দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান তিনি। এ সময় মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মাহবুব-উল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, এ কে এম এনামুল হক শামীম, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল, মৃণালকান্তি দাস, সুজিত রায় নন্দী, অসীম কুমার উকিল, হাবিবুর রহমান সিরাজ, বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন। পরে সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের নেতৃত্বে ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ, সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির নেতৃত্বে ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগ, সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে কৃষক লীগ, চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে যুবলীগ, সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে ছাত্রলীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ, তাঁতী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠন ও তাদের শাখাগুলোও ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। গ্রেনেড হামলায় আহত ব্যক্তি ও নিহতদের পরিবারের সদস্যদের পক্ষ থেকেও বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায়। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাংলাদেশ যুব মৈত্রীসহ আরও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন : ২১ আগস্ট উপলক্ষে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন ‘২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা, স্মৃতির পাতা থেকে জানা অজানা দুই একটি কথা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান আলোচনা ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকন। সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগরী আওয়ামী লীগের সাবেক সভাপতি ওমর আলী। এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে শুক্রবার রাত ১২টা ১ মিনিটে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বালন ও ২৪ মিনিট নীরবতা কর্মসূচি পালন করে মুক্তিযোদ্ধা সন্তানদের প্রতিনিধিত্বকারী সংগঠন আমরা মুক্তিযোদ্ধার সন্তান। সংগঠনের সভাপতি হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়নের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান তানিয়া হক শোভা, শফিকুল বাহার মজুমদার টিপু, নুরুজ্জামান ভুট্টু, সাইফুল বাহার মজুমদার প্রমুখ। দিনটি উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট শাহবাগ থানা শাখা সেগুনবাগিচায় এক আলোচনা সভার আয়োজন করে। দিলীপ সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জোটের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি শিল্পী রফিকুল আলম, চিত্রনায়ক শাকিল খান, অভিনেত্রী তারিন জাহান, সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, অভিনেত্রী তানভীন সুইটি, সুজন হালদার, ড. মিজানুর রহমান, মুনা চৌধুরী, শাহানা চৌধুরী, দিনাত জাহান মুন্নী, মানিক লাল ঘোষ প্রমুখ।

সর্বশেষ খবর