বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংকট কাটছে না টিকার

উৎপাদনে যেতে লাগবে তিন মাস, ৮০ লাখ মজুদ, নিবন্ধন করেছেন ৩ কোটি ৫৭ লাখ, আসছে ফাইজারের ১০ লাখ ডোজ

জয়শ্রী ভাদুড়ী

সংকট কাটছে না টিকার

নিবন্ধন করে দেড় মাস পার হলেও মিলছে না টিকার বার্তা। মজুদ কম থাকায় টিকা দেওয়া হচ্ছে অল্প পরিসরে। কেনা চুক্তি ও কোভ্যাক্স সহায়তা থেকে প্রয়োজনের তুলনায় কম টিকা আসায় আপাতত কাটছে না টিকার সংকট। উৎপাদন চুক্তির আওতায় টিকা পেতে হলেও বাংলাদেশকে অপেক্ষা করতে হবে তিন মাস।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এ মুহূর্তে গণটিকা কার্যক্রম আমরা করছি না। কারণ সে পরিমাণ টিকা আমাদের হাতে নেই। আমরা গণ কথাটা আগামীতে ব্যবহার করব না। আমাদের হাতে যখন যতসংখ্যক টিকা আসবে এবং সে টিকা যতগুলো লোককে দিতে পারব ততসংখ্যক লোককেই আমরা ডাকব। যাদের কাছে বার্তা যাবে তারাই আসবে।’ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি আরও বলেন, ‘গণটিকা দেওয়ার সময় লম্বা লাইন আমরা না চাইতেও হয়েছে। আমেরিকার টিকা হোক আর চীনের হোক, টিকার কাজ সবকটিরই ভালো। তাই হুড়োহুড়ি করে টিকা দেওয়ার কোনো প্রয়োজন নেই।’ স্বাস্থ্য অধিদফতরসূত্রে জানা যায়, দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৩ কোটি ১৭ লাখ ২৫ হাজার ১৬০ ডোজ। এর মধ্যে ২ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৮৩৭ ডোজ দেওয়া হয়েছে। বর্তমানে ৮০ লাখ ২০ হাজার ৩২৩ ডোজ মজুদ আছে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার ৬২২ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬৭ লাখ ৫৬ হাজার ২১৫ জন। এদের দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের সিনোফার্ম, ফাইজার ও মডার্নার টিকা। ২৩ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যমতে অ্যাস্ট্রাজেনেকা দেওয়া হয়েছে ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৪৮৭ ডোজ। ফাইজার দেওয়া হয়েছে ৯৪ হাজার ৮৩০ ডোজ। সিনোফার্ম দেওয়া হয়েছে ৯৭ লাখ ৩১ হাজার ৩৫২ ডোজ। মডার্না দেওয়া হয়েছে ২৮ লাখ ৪১ হাজার ১৬৮ ডোজ। নিবন্ধন করেছেন ৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৩৮৪ জন। নিবন্ধন করে করোনাভাইরাসের টিকা পাওয়ার অপেক্ষায় আছেন ১ কোটি ২০ লাখ ১১ হাজার ৫৪৭ জন মানুষ।

নিবন্ধন করে অপেক্ষায় থাকা মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ৫ আগস্ট টিকার অপেক্ষায় ছিলেন প্রায় ৭৫ লাখ মানুষ। ১৭ আগস্ট পর্যন্ত নিবন্ধন করে টিকার অপেক্ষায় থাকা মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭২ লাখ। নিবন্ধন করা অনেকেই দেড় মাস আগে নিবন্ধন করেও এখনো কোনো বার্তা পাননি। ১০ জুলাই মগবাজার নগর স্বাস্থ্যকেন্দ্রে নির্বাচন করে টিকার নিবন্ধন করেছেন মধুবাগের বাসিন্দা লক্ষ্মণপ্রসাদ রায় এবং তার স্ত্রী সুস্মিতা সরকার। গতকাল পর্যন্ত টিকা কেন্দ্র থেকে কোনো বার্তা পাননি তারা। কুয়েত মৈত্রী হাসপাতালে ৭ জুলাই নিবন্ধন করেছেন উত্তরখানের ইশতিয়াক হোসেন। তিনি বলেন, ‘দেড় মাস পার হলেও টিকার কোনো খবর মেলেনি। এসএমএস না থাকায় হাসপাতালে টিকা নিতে গিয়ে ফিরে এসেছি। দেশে এত টিকা আসছে শুনি, কিন্তু আমি টিকার এসএমএস পাই না।’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২০ জুলাই টিকার জন্য নিবন্ধন করেছেন কাঁঠালবাগানের বাসিন্দা ওমর আলী। তিনি বলেন, ‘গতকাল পর্যন্ত হাসপাতাল থেকে কোনো এসএমএস পাইনি।’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমাদের হাসপাতালের টিকা কেন্দ্রে তিন ধরনের টিকার দ্বিতীয় ডোজ চলছে। পাশাপাশি প্রথম ডোজ চলমান থাকায় কিছুটা চাপ থাকছে। সাধারণত নিবন্ধন করার দু-তিন সপ্তাহের মধ্যে টিকা গ্রহণের তারিখ জানিয়ে এসএমএস পাঠানো হয়।’

সংকট সমাধানে দেশে করোনার টিকা উৎপাদনে চীনের সঙ্গে চুক্তি সই হয়েছে। তবে কো-প্রোডাকশনে যেতে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের আরও মাস তিনেক সময় লাগবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনার টিকা উৎপাদনে ইনসেপ্টার প্রস্তুতির বিষয় রয়েছে। এ ছাড়া চীন থেকে টিকার বাল্ক আনতে বিভিন্ন আনুষ্ঠানিকতা রয়েছে। এতে তিন মাসও লাগতে পারে, আবার বেশি সময়ও লাগতে পারে। চীনের সিনোফার্ম টিকা তৈরি করে বাল্কে দেবে, এরপর ইনসেপ্টা সেগুলোর ফিল্ড ফিনিশ করবে। এ চুক্তির মাধ্যমে ইনসেপ্টা খুব অল্প সময়ের মধ্যেই করোনার টিকা তৈরি করবে।

সংকট কমাতে ৩০ আগস্ট যুক্তরাষ্ট্র থেকে উপহারের ১০ লাখ ডোজ ফাইজারের টিকা আসছে। ওই দিন সন্ধ্যা সোয়া ৭টায় টিকার চালান কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে আরও ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা পাওয়ার কথা জানান। সেই ৬০ লাখ ডোজ টিকার অংশ হিসেবে এ ১০ লাখ ডোজ আসছে। পরে ধাপে ধাপে আরও ৫০ লাখ ডোজ ফাইজারের টিকা সেপ্টেম্বরের মধ্যেই দেশে পৌঁছাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রণালয় জানায়, ওই দিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর. মিলার বিমানবন্দরে উপস্থিত থাকবেন। জনস্বাস্থ্যবিদ এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘করোনা সংক্রমণে দেশে সামগ্রিক ঝুঁকি রয়েছে। মানুষ থেকে মানুষে সংক্রমণের ঝুঁকি রয়েছে। এজন্য স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি দ্রুত টিকা নিশ্চিত করতে হবে। টিকা নিতে মানুষের আগ্রহে কমতি নেই। টিকার ধারাবাহিক প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। এতে মৃত্যুহার কমবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর