বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কাবুল বিমানবন্দর থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশি ভার্সিটির ১৫০ আফগান ছাত্রী আটকা পড়েছেন

প্রতিদিন ডেস্ক

কাবুল বিমানবন্দর থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দর থেকে সেনাদের সরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। গতকাল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর ওয়াশিংটন পোস্টের।

কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ায় সেখান থেকে লোকজনকে সরিয়ে নিতে অতিরিক্ত সেনা পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে গতকাল বিকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চুক্তি অনুসারে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিতে সঠিক পথে এগোচ্ছে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, কাবুল বিমানবন্দর থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহারের নির্দেশ এখনো দেওয়া হয়নি। তবে সেখান থেকে কয়েক শ সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, এর মধ্যে পেন্টাগনসহ বিভিন্ন দফতরের কর্মীরাও রয়েছেন। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে যুক্তরাষ্ট্র অনড় অবস্থানে থাকলেও তার মিত্ররা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা পিছিয়ে দিতে যুক্তরাজ্য ও জার্মানি আহ্বান জানিয়েছে। তবে বাইডেন তার আগের অবস্থানে অনড়। তিনি বলেন, আফগানিস্তান থেকে সামরিক-বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ যত দ্রুত শেষ করা যাবে, ততই ভালো। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, গতকাল প্রায় ২১ হাজার ৭০০ মানুষকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। হোয়াইট হাউস বলেছে, ১৪ আগস্ট থেকে ৭০ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে নিতে সাহায্য করেছে যুক্তরাষ্ট্র।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, বাহিনীটি এখন পর্যন্ত বিদেশিদের দেশ ছাড়ার ক্ষেত্রে কোনো ধরনের বাধা দিচ্ছে না। তবে আফগান জনগণকে বিমানবন্দরে আসার ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে।

তালেবান নেতা বারাদার ও সিআইএর পরিচালকের বৈঠক : তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারের সঙ্গে গোপন বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম জে বার্নস।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যে কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন, তিনি নাম প্রকাশ করতে অনিচ্ছুক। সোমবার ওই বৈঠক অনুষ্ঠিত হয়। আফগানিস্তানের রাজধানী কাবুলে হয়েছে এই বৈঠক। কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর সশস্ত্র সংগঠনটির কোনো শীর্ষ নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কোনো শীর্ষ কর্মকর্তার এটাই প্রথম বৈঠক। এ বৈঠকের বিষয়ে সিআইএ কোনো মন্তব্য করেনি। তবে ধারণা করা হচ্ছে, কাবুল থেকে সেনা প্রত্যাহার ও মার্কিন নাগরিকদের প্রত্যাহার বিষয়টি নিয়ে বারাদারের সঙ্গে উইলিয়ামের বৈঠক হয়েছে।

প্রায় ১০ বছর নির্বাসন শেষে সম্প্রতি কাতারের রাজধানী দোহা থেকে আফগানিস্তানে ফেরেন মোল্লা আবদুল গনি বারাদার। তিনি তালেবানের সহপ্রতিষ্ঠাতা ছাড়াও সংগঠনটির উপপ্রধান। বিবিসির দেওয়া তথ্য অনুসারে, তালেবানের রাজনৈতিক শাখার প্রধানও তিনি। দোহায় তালেবান বিভিন্ন দেশের সঙ্গে যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে, সে কাজে জড়িত ছিলেন বারাদার। এ ছাড়া তালেবানের সরকার গঠন প্রক্রিয়াও তিনি এগিয়ে নিচ্ছেন।

সিআইএ পরিচালক এমন এক তালেবান নেতার সঙ্গে বৈঠক করলেন, যাকে গ্রেফতারে খোদ সিআইএ ও পাকিস্তান যৌথভাবে অভিযান চালিয়েছিল। এরপর বারাদারকে আট বছর কারাগারে থাকতে হয়েছে।

২০১৮ সালে মুক্তি পাওয়ার পর তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে আলোচনা হয়েছিল, সেই আলোচনায় সংগঠনটির পক্ষে সমঝোতাকারী হিসেবে কাজ করেছেন তিনি। এদিকে চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানা, চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) ১৫০ আফগান শিক্ষার্থী করোনা মহামারীর কারণে এক বছর আগে স্বদেশে ফিরে গিয়েছিলেন। গতকাল চার্টার্ড বিমানে তাদের আফগানিস্তান থেকে ঢাকায় আসার কথা ছিল।

কিন্তু তারা আসতে পারেননি। জানা যায়, এ ১৫০ আফগান ছাত্রী গত জুলাই থেকে বাংলাদেশে ফেরার চেষ্টা করছিলেন। তারা ভিসার জন্য উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করেন। ইতিমধ্যে আফগানিস্তানের পরিস্থিতির অবনতি ঘটে। ভিসার ব্যবস্থা হয়। বাংলাদেশে আসার জন্য তাদের সব প্রস্তুতি ছিল। এজন্য গতকাল তাদের বোর্ডিং পাসও রেডি ছিল। তারা গাড়িতে করে কাবুল বিমানবন্দরে যাচ্ছিলেন। এমন সময় জানানো হলো, তারা যেতে পারছেন না। ফ্লাইট বাতিল হয়েছে। তবে কী কারণে ফ্লাইট বাতিল হয়েছে তা জানা যায়নি। প্রসঙ্গত, এখন দেশটিতে তালেবানের উত্থানের কারণে উদ্ভূত পরিস্থিতিতে তারা বাংলাদেশে ফিরতে চান। জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা (ইউএনএইচসিআর) উদ্যোগ নিয়ে বিশেষ ফ্লাইটে শিক্ষার্থীদের ফিরিয়ে আনার ব্যবস্থা করেছিল। বাংলাদেশে আসার আগে তারা টিকাও নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর