শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

খালেদার দুই মামলার অভিযোগ গঠন শুনানি ৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

মিথ্যা তথ্যের ভিত্তিতে জন্মদিন পালন ও যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার অভিযোগে করা মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ৫ সেপ্টেম্বর দিন ঠিক করেছে আদালত। ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর গতকাল এ তারিখ ঠিক করেন। কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতে এ মামলার শুনানি হয়।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী শাহাদাত হোসেন জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় মামলা দুটির চার্জ (অভিযোগ গঠন) শুনানি হয়নি। আদালতের কার্যক্রম স্বাভাবিক হওয়ায় চার্জ শুনানির নতুন এ তারিখ ধার্য করেছেন বিচারক।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে খালেদা জিয়ার নামে মহানগর হাকিম আদালতে মামলাটির আবেদন করেন। মামলার অভিযোগে বলা হয়, খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালের ১৯ ও ২২ আগস্ট দুটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ করা হয়। অভিযোগে উল্লেখ করা হয়, খালেদা জিয়া পাঁচটি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীতে উৎসব করে জন্মদিন পালন করে আসছেন। শুধু বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম ক্ষুণœ করার জন্য তিনি ওই দিন জন্মদিন পালন করেন। অন্যদিকে ২০১৬ সালের ৩ নভেম্বর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী স্বীকৃত স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র এবং জাতীয় পতাকার মানহানির অভিযোগে আদালতে একটি মানহানির মামলা করেন। দুই মামলাতেই আগামী ৫ সেপ্টেম্বর অভিযোগ গঠনের তারিখ দিয়েছেন বিচারক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর