শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

দুই ট্রলারের সংঘর্ষে ২২ লাশ

নারী শিশুই বেশি । নিখোঁজ অর্ধশত । ঘটনা তদন্তে কমিটি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

দুই ট্রলারের সংঘর্ষে ২২ লাশ

ব্রাহ্মণবাড়িয়ার লাইক্কার বিলে নৌকাডুবির পর লাশের সারি -বাংলাদেশ প্রতিদিন

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে লইস্কা বিলে যাত্রী ও বালুবোঝাই ট্রলারের সংঘর্ষ হয়েছে। এতে শতাধিক যাত্রীবাহী ট্রলার ডুবে গেলে হৃদয়বিদারক ঘটনার সৃষ্টি হয়। গত রাত পৌনে ১২টা পর্যন্ত ২২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি। তাৎক্ষণিকভাবে নিহতদের মধ্যে ১১ জনের নাম জানা গেছে। তারা হলেন- কমলা বেগম, ফরিদা বেগম, মুন্নি, মঞ্জুর বেগম, শারমিন, জহিরুল ইসলাম, নাজরিন আক্তার, মোমেনা, সিফাত, তাসফিয়া মিম ও মিনার। নিখোঁজ রয়েছেন অর্ধশত যাত্রী। গতকাল সন্ধ্যা পৌনে ৬টার দিকে বিজয়নগর উপজেলার পত্তন ইউনিয়নের লইস্কা বিলে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীদের সঙ্গে  স্থানীয়রাও উদ্ধার কাজ চালাচ্ছেন। আহতদের কয়েকজনকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন- আইয়ূব মিয়া (৪০), ইব্রাহিম (১২), আহমদউল্লাহ (১৩), মুরাদ মিয়া (৩৫), তানজির (১০) ও ফারুক মিয়া (৪৫)। পুলিশ সুপার আনিসুর রহমান জানান, ট্রলারডুবির ঘটনায়  এখন পর্যন্ত ২২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগ নারী ও শিশু। উদ্ধার অভিযান চলমান রয়েছে। জব্দ করা হয়েছে বালুবোঝাই ট্রলার।

ট্রলার যাত্রী সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের আঁখি আক্তার বলেন, তিনি তার স্বামী মুরাদ মিয়া, দুই ছেলে, শাশুড়ি ও ভাসুরের তিন ছেলেসহ বিজয়নগরের চম্পকনগর ঘাট থেকে ব্রাহ্মণবাড়িয়ার আনন্দ বাজার আসতে ট্রলারে ওঠেন। এতে শতাধিক যাত্রী ছিলেন। যাত্রীবোঝাই ট্রলারটি লইস্কা বিলে এসে বালুবোঝাই ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে তলিয়ে যায়। তিনি তার স্বামী ও শিশু পুত্রকে নিয়ে সাঁতরে বিলের কিনারে আসতে সক্ষম হন। তার আরেক ছেলে, শাশুড়ি ও ভাসুরের তিন ছেলে নিখোঁজ রয়েছেন।

হাসপাতালে আহত মুরাদ মিয়া বলেন, ‘হঠাৎ ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে ট্রলারটি ডুবে যায়। তারপর অনেক কষ্টে এক ছেলে ও স্ত্রীকে নিয়ে সাঁতরে কিনারে আসতে সক্ষম হয়েছি। ট্রলারে থাকা আরেক যাত্রী মোহাম্মদ রাফি বলেন, ‘ ট্রলারের ছাদে বসে ছিলাম। বিজয়নগরের চম্পকনগর নৌকাঘাট থেকে বিকাল সাড়ে ৪টায় ট্রলারটি ব্রাহ্মণবাড়িয়া আনন্দ বাজার ঘাটের উদ্দেশে ছেড়ে আসে। ট্রলারটি লইস্কার বিলে এলে বালুবোঝাই ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। আমি ঝাঁপ দিয়ে পানিতে পড়ে সাঁতরে ওপরে উঠি। রাফি আরও বলেন, নৌকার নিচে ও ওপরে শতাধিক যাত্রী ছিলেন।

নিখোঁজদের উদ্ধারে ডুবুরি দল : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ট্রলারডুবির ঘটনায় নিখোঁজদের উদ্ধারের জন্য কিশোরগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের ডুবুরি দল আনা হচ্ছে। রাতে ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের উপ-পরিচালক তৌফিকুল ইসলাম ভূইয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

তদন্ত কমিটি : ট্রলারডুবির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গত রাত পৌনে ৯টার দিকে তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান। তিনি বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রুহুল আমিনকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া নিহতদের প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

লাশ হস্তান্তর : গত রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে চলছিল লাশ শনাক্তের কাজ। সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোজাম্মেল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর দফতর) আবু সাঈদ, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত কুমার বৈদ্যসহ সরকারি কর্মকর্তারা রয়েছেন। অতিরিক্ত জেলা প্রশাসক রুহুল আমিন জানান, কিছু লাশ ঘটনাস্থলে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। জেলা সদর হাসপাতালেও বেশকিছু লাশ নিয়ে আসা হয়েছে। তাদের স্বজনরা লাশ শনাক্ত করতে এখানে এসেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর