শিরোনাম
শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ভাড়া বিমানে দেশে ফেরার চেষ্টায় ১৫ বাংলাদেশি

আসবেন ১৬০ আফগান শিক্ষার্থীও

নিজস্ব প্রতিবেদক

আফগানিস্তানে আটকে পড়া ১৫ বাংলাদেশিকে একটি ভাড়া করা বিমান বা চার্টার্ড ফ্লাইটে করে দেশে ফেরানোর চেষ্টা চলছে। তাদের মধ্যে আটজন টেলিযোগাযোগ প্রকৌশলী ও তিনজন ব্র্যাকের কর্মকর্তা। চট্টগ্রাম এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রায় ১৬০ জন আফগান শিক্ষার্থীরও তাদের সঙ্গে বাংলাদেশে ফেরার কথা আছে। আফগানিস্তানে থাকা জাতিসংঘ শরণার্থী সংস্থার মাধ্যমে এ বিমানের ব্যবস্থা করেছে বাংলাদেশ দূতাবাস ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন।

জানা যায়, আফগানিস্তানে মোট ২৬ জন বাংলাদেশি বসবাস করছিলেন। ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্র তার সম্পূর্ণ সৈন্য প্রত্যাহার করে নেওয়ার আগেই গত ১৫ আগস্ট দেশটির নিয়ন্ত্রণ নেয় তালেবান। ২৬ জন বাংলাদেশির মধ্যে ব্র্যাকের তিন কর্মকর্তাকে গত ২২ আগস্ট জাতিসংঘের ব্যবস্থাপনায় কাজাখস্তানে সরিয়ে নেওয়া হয়। এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনায় আরও দুজন বাংলাদেশিকে কাতারে সরিয়ে নেওয়া হয়েছে। এখন ১৫ বাংলাদেশি দেশে ফেরার অপেক্ষায় কাবুলে একসঙ্গে আছেন। গত দুই দিন ধরেই এ উদ্দেশে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের চেষ্টা করছিলেন তারা। তবে ফ্লাইট রেডি না হওয়ায় তাদের ফিরে যেতে হয়। বৃহস্পতিবার তারা ফিরে যাওয়ার আধা ঘণ্টা পরই বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণ হয়। অন্যদিকে, চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) অধ্যয়নরত ১৫০ আফগান নারী শিক্ষার্থীও বাংলাদেশে আসবেন। করোনা মহামারীর কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় এক বছর আগে আফগানিস্তানে গিয়েছিলেন এসব শিক্ষার্থী। এখন পরিবর্তিত পরিস্থিতিতে তারা বাংলাদেশে আসতে চেয়েও জটিলতায় পড়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, বোমা বিস্ফোরণের কারণে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। তবে বিস্ফোরনের পর আফগানিস্তানে আটকে পড়াদের সরিয়ে নিতে আবারও ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর