শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

জার্মানির বন্দরে আটক বাংলাদেশের জাহাজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের পতাকাবাহী নতুন একটি জাহাজের ২৭টি ত্রুটি শনাক্ত করেছে জার্মানির পোর্ট স্টেট কন্ট্রোল বা পিএসসি। রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশনের তেলবাহী এই জাহাজটি জার্মানির ব্রেমেন বন্দরে ২৩ আগস্ট আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। ইউরোপিয়ান মেরিটাইম সেফটি এজেন্সির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আটক জাহাজটির নাম এমটি বাংলার অগ্রদূত।

২০১৮ সালের ডিসেম্বরে নির্মিত এই জাহাজ বাংলাদেশে নিবন্ধিত হয় ২০১৯ সালে। প্রায় ৩৯ হাজার টন তেল পরিবহন ক্ষমতার জাহাজটি কেনা হয়েছে চীন থেকে। অসংখ্য ত্রুটি নিয়ে জাহাজটি আটকের ঘটনায় গত বৃহস্পতিবার  বাংলাদেশের নিবন্ধনকারী কর্তৃপক্ষ নৌ বাণিজ্য কার্যালয় থেকে এক আদেশ জারি করা হয়েছে। ওই আদেশে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ আটকের ঘটনায় উদ্বেগের বিষয় উল্লেখ করা হয়। সেখানে আরও বলা হয়, বেশির ভাগ ত্রুটিই জাহাজ ব্যবস্থাপনা ও পরিচালনা সম্পর্কিত। এটি দুর্বল ব্যবস্থাপনা ও পরিচালনার প্রতিফলন। বারবার এ ধরনের ঘটনার কারণে যাতে ওইসব অঞ্চলে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ কালো তালিকাভুক্ত না হয়, সে জন্য কঠোরভাবে নিয়মকানুন অনুসরণ করার কথা বলা হয়েছে আদেশে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নতুন এই জাহাজ সময় ভিত্তিতে সিঙ্গাপুরের একটি কোম্পানির কাছে ভাড়া দেওয়া হয়েছে।

জাহাজে কর্মরত নাবিকরা বাংলাদেশি।

শিপিং করপোরেশনের এমডি কমোডর সুমন মাহমুদ জানান, জাহাজের নির্মাণ-সংক্রান্ত কোনো ত্রুটি নেই। তবে করোনার কারণে কাগজপত্র হালনাগাদ না করায় এই সমস্যা হয়েছে। এখন সব কিছু হালনাগাদ করা হয়েছে। শিগগিরই জাহাজটি বন্দর ত্যাগের অনুমতি পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর