শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববিদ্যালয়ে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দক্ষিণ এশিয়ার একটি দেশে ক্ষমতার পরিবর্তনে এখানে একটি গোষ্ঠী বেশ উচ্ছ্বসিত। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর বিশ্ববিদ্যালয়কে ঘিরে এরা অস্থিতিশীলতা তৈরির ষড়যন্ত্রের প্রস্তুতি নিচ্ছে। এ ব্যাপারে সতর্ক থেকে এদের বিরুদ্ধে ছাত্রলীগকে আটঘাট বেঁধে নামতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মিজানুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। ওবায়দুল কাদের বলেন, বিশ্ববিদ্যালয় খোলার পরিস্থিতির সঙ্গে সঙ্গে ষড়যন্ত্রকারীরা অস্থিতিশীলতার প্রস্তুতিও নিচ্ছে। তারা সরকারকে হটানোর প্রস্তুতি নিচ্ছে। তাই ছাত্রলীগকে সতর্ক ও সচেতন থাকতে হবে। ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর কথায় এখন তাদের গা জ্বালা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী ঐতিহাসিক সত্যের উদ্ধৃতি দিয়েছেন। চট্টগ্রাম থেকে ঢাকায় তাকে (জিয়া) সমাহিত করা পর্যন্ত জেনারেল জিয়ার একটি লাশের ছবি কি মির্জা ফখরুল দেখাতে পারবেন? অথচ প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাব দিতে গিয়ে আপনি আবোল-তাবোল বকলেন।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বক্তব্য দিলেন কিন্তু আপনি লাশের ছবি দেখাতে পারবেন কি? আমরা লাশের ছবি দেখতে চাই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, চন্দ্রিমা উদ্যানে কী কারণে মাতম করেন? কাঠের বাক্সের মধ্যে জিয়াউর রহমানের লাশ ছিল সেটা প্রমাণ করেন। চট্টগ্রাম থেকে যে কাঠের বাক্সটি এসেছিল সেই বাক্স খুলে তার স্ত্রী খালেদা জিয়াকেও দেখানো হয়নি।

১৫ আগস্টকে খুঁজতে গেলে আমাদের একাত্তরকে খুঁজতে হবে বলে মন্তব্য করে জাহাঙ্গীর কবির নানক বলেন, সেদিন স্বাধীন বাংলা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল কারা? সেদিন বাংলাদেশের মুক্তিযুদ্ধকে মুখ থুবড়ে ফেলার ষড়যন্ত্র করেছিল কারা? কারা সেদিন পাকিস্তানের সামরিক গোয়েন্দাদের প্রতিযোগী হিসেবে ভিতরে ঢুকে মুক্তিযুদ্ধকে বিপদগ্রস্ত করতে চেয়েছিল, সেই সামরিক অফিসার কারা? সেদিন বাংলাদেশকে পাকিস্তানের ফেডারেশন করতে চেয়েছিল এই জিয়া-মোশতাকরাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর