সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আকাশে হার্ট অ্যাটাক করা সেই পাইলট লাইফ সাপোর্টে

নিজস্ব প্রতিবেদক

মধ্য আকাশে বড় ধরনের হার্ট অ্যাটাকের শিকার হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউমের অবস্থার আরও অবনতি হয়েছে। তিনি ভারতের নাগপুরের কিংসওয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে আছেন। তাকে ভ্যান্টিলেটর সাপোর্ট দিয়ে রাখা হয়েছে। গতকাল তার চিকিৎসায় নতুন মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। চিকিৎসার যাবতীয় সবকিছুই এখন মেডিকেল বোর্ড সিদ্ধান্ত নেবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু সালেহ মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ক্যাপ্টেন নওশাদ কাইয়ুমের অবস্থার আরও অবনতি হয়েছে। তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। শুক্রবার সকালে ওমানের মাস্কাট থেকে বিজি-০২২ ফ্লাইটটি নিয়ে ঢাকা আসার পথে ভারতের আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন কাইউম অসুস্থ বোধ করেন। তিনি কোনো রকম ঝুঁকি না নিয়ে বিমানটিকে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। পরে মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করান। বিমান জানায়, আকাশে বসে অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে পাইলট কাইউম কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে জরুরি অবতরণের অনুরোধ জানান। একই সময়ে তিনি কো-পাইলটের কাছে বিমানটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেন। কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল বিমানটিকে তার নিকটস্থ নাগপুর বিমানবন্দরে অবতরণ করার নির্দেশ দিলে কো-পাইলটই বিমানটিকে অবতরণ করান। বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটির ১২৪ জন যাত্রীর প্রত্যেকেই নিরাপদে ছিলেন।

জরুরি অবতরণের পর পাইলট কাইউমকে নাগপুরের হোপ হাসপাতালে নেওয়া হয়। তার এনজিওগ্রাম করা হয়েছে। হাই প্রেসারের কারণে তার মাথায় রক্তক্ষরণ হয়। বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি মাহবুবুর রহমান জানান, তিনি একজন দক্ষ পাইলট। কার্ডিয়াক অ্যারেস্ট হওয়া সত্ত্বেও তিনি দক্ষ হাতে পরিস্থিতি সামাল দিয়েছেন। তার প্রেসার হাই হয়ে যাওয়ায় মাথায় রক্তক্ষরণ হয়েছে। হাসপাতালে ভর্তি ক্যাপ্টেন কাইউমের সুস্থতার জন্য সবাইকে দোয়া করার অনুরোধ করেন বাপার এই নেতা।

সর্বশেষ খবর