সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নবম সংসদের পর কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি

নিজস্ব প্রতিবেদক

নবম সংসদের পর কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, নবম জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি। এ সরকার যথেষ্ট করেছে, দলীয় নেতা-কর্মীরাও অনেক ধনদৌলত করেছে। এবার আন্দোলনের মধ্য দিয়ে এ সরকারকে দ্রুত বিদায় করতে হবে। দেশকে দুর্নীতি ও কুশাসন থেকে মুক্ত করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সভায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নেতা মোকাব্বির খান এমপি, শফিক উল্লাহ, মোস্তাক আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

লিখিত বক্তব্যে কামাল হোসেন বলেন, সংবিধানের সময়োপযোগী সংশোধন করতে হবে। নির্বাচিত এমপি নিজ এলাকার জনগণের কাছে সরাসরি দায়ী থাকবেন। সংবিধানের ৭০ ও ৪৮(৩) অনুচ্ছেদ সংশোধন করতে হবে। একই ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী হতে পারবেন না। ন্যায়পাল পদে নিয়োগ দিতে হবে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ন্যায়পাল ও মন্ত্রীরা রাজনৈতিক কর্মকান্ডে অংশ নেবেন না। ডা. জাফরুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বলেন, এখন আপনার সময় এসেছে, ক্ষমতা ছেড়ে দেওয়ার। এখন প্রয়োজন ড. কামাল হোসেনকে সর্বদলীয়ভাবে প্রধান করে একটা জাতীয় সরকার প্রতিষ্ঠার। সব দল নিয়ে দুই বছরের জন্য কাজ করবে এই জাতীয় সরকার। আপনার দল থেকে শেখ রেহানাকে আনেন, মতিয়া চৌধুরী ও তোফায়েল আহমেদকে আনেন। আজকে যদি এটা না করা হয়, তাহলে দেশের ভাগ্য ভালো হবে না। মাহমুদুর রহমান মান্না বলেন, আমি যে এক সময় আওয়ামী লীগের কর্মী ছিলাম এ কথা বলতে লজ্জাবোধ করি। যে দল গণতন্ত্রের জন্য এত সংগ্রাম করল, তারাই যখন কেলেঙ্কারি করে- আর যাই হোক সেখানে থাকা সম্ভব নয়।

সর্বশেষ খবর