মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

না-ফেরার দেশে ক্যাপ্টেন নওশাদ

নিজস্ব প্রতিবেদক

না-ফেরার দেশে ক্যাপ্টেন নওশাদ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল দুপুরে বাংলাদেশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান জানিয়েছেন, ভারতের নাগপুরের হোপ কিংস হাসপাতালে মারা যান ক্যাপ্টেন নওশাদ। গত শুক্রবার থেকে এই হাসপাতালেই ছিলেন লাইফ সাপোর্টে। তাকে ভ্যান্টিলেশনে রাখা হয়েছিল। সোমবার তার ভেন্টিলেটর খুলে ফেলা হয়। সকল আনুষ্ঠানিকতা শেষে দ্রুতই তার মরদেহ দেশে ফেরত আনার প্রক্রিয়া শুরু করেছে বিমান।

ক্যাপ্টেন নওশাদ কাইয়ুমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

নওশাদের বাবা আবদুল কাইয়ুমও ছিলেন জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ক্যাপ্টেন। তিনি ডিসি-১০ উড়োজাহাজের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও বিভিন্ন সময় ‘কোরিয়ান এয়ার’ এবং ‘সৌদি এয়ারলাইনসেও’ দায়িত্ব পালন করেন সিনিয়র এই পাইলট। গত ফেব্রুয়ারিতে তার বাবা ক্যাপ্টেন আবদুল কাইয়ুম মারা যান। ছয় মাসের ব্যবধানে বাবার পথ অনুসরণ করে নওশাদ পাড়ি জমালেন না-ফেরার দেশে। ওমানের রাজধানী মাস্কাট থেকে গত ২৭ আগস্ট ১২৪ জন যাত্রী নিয়ে ঢাকায় ফেরার পথে মধ্য আকাশে হঠাৎ অসুস্থতা অনুভব করেন ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম। সিভিয়ার হার্ট অ্যাটাক হয় তার। পরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের শিডিউল ফ্লাইটটির (বিজি ০২২) নিয়ন্ত্রণ নেন ফার্স্ট অফিসার মোস্তাকিম। তিনি ভারতের মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি জরুরি অবতরণ করান। সেখান থেকে খুব দ্রুত ক্যাপ্টেন নওশাদকে স্থানীয় হোপ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই নিবিড় পর্যবেক্ষণে (আইসিইউ) রেখে তার চিকিৎসা চলছিল।

বিমান বাংলাদেশের পক্ষ থেকে এর আগে জানানো হয়, তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ। মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখে মেডিকেল বোর্ড। প্রায় তিন দিন ধরে চেষ্টা চালিয়েও ফেরানো যায়নি কৃতী এই পাইলটকে।

আইসিইউতে তার শারীরিক অবস্থা সম্পর্কে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছিলেন, নওশাদের অবস্থার উন্নতি হয়নি। হাসপাতালে তার দুই বোনও রয়েছেন, তাদের সঙ্গে বিমানের কান্ট্রি ম্যানেজারও রয়েছেন। ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম ১৯৭৭ সালের ১৭ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইনসে পাইলট হিসেবে যোগদান করেন।

সর্বশেষ খবর