বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জুলহাজ-তনয় হত্যায় ছয় জঙ্গির মৃত্যুদণ্ড

আদালত প্রতিবেদক

রাজধানীর কলাবাগানে যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডির কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যা মামলায় ছয় জঙ্গির মৃত্যুদন্ড দিয়েছে আদালত। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুজনকে খালাস দেওয়া হয়েছে। গতকাল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদন্ডপ্রাপ্ত ছয় আসামি হলেন- চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক, আকরাম হোসেন, মোজাম্মেল হোসেন ওরফে সায়মন, মো. আরাফাত রহমান, মো. শেখ আবদুল্লাহ জোবায়ের ও আসাদুল্লাহ। আর খালাস পাওয়া দুজন হলেন সাব্বিরুল হক চৌধুরী ও মো. জুনাইদ আহমদ। তারা দুজনই পলাতক। মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে পলাতক রয়েছে চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক ও আকরাম হোসেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করছেন সরকারি কৌঁসুলি (পিপি) গোলাম সারোয়ার খান। আসামিপক্ষে মামলা পরিচালনা করছেন আইনজীবী এ বি এম খায়রুল ইসলাম লিটন। খুন হওয়া জুলহাজ সমকামীদের অধিকারবিষয়ক সাময়িকী ‘রূপবান’ সম্পাদনা ও প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন। নাট্যকর্মী মাহবুব পিটিএ নামের একটি প্রতিষ্ঠানে ‘শিশু নাট্য প্রশিক্ষক’ হিসেবে কাজ করতেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৫ এপ্রিল বিকালে কলাবাগানে কুরিয়ার সার্ভিসের কর্মী সেজে জুলহাজ মান্নান ও তার বন্ধু তনয়কে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা। নৃশংস এই জোড়া খুনের ঘটনা তিন বছর ধরে তদন্তের পর ২০১৯ সালের ১২ মে পুলিশ আদালতে অভিযোগপত্র দাখিল করে। অভিযোপত্রে বলা হয় এ ঘটনায় জড়িত নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আট সদস্য। হত্যাকান্ডে জড়িত থাকার কথা স্বীকার করে চার জঙ্গি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাদের জবানবন্দিতে উঠে আসে, জোড়া খুনের কারণ কী, কারা কীভাবে হত্যাকান্ডের পরিকল্পনা করেন এবং কারা খুনে সরাসরি অংশ নেন। অভিযোগপত্রে আরও বলা হয়, এ হত্যাকান্ডের নির্দেশদাতা হলেন আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক। অভিযোগপত্রে পুলিশ বলে, জোড়া খুনে সরাসরি অংশ নেওয়া পাঁচ জঙ্গি সেদিন বাসার দুই নিরাপত্তারক্ষীকে একটি কক্ষে আটকে রাখেন। খুন করার পর বাসার সামনে জঙ্গিদের ধাওয়া করেন স্থানীয় মানুষ। আকিল ফাঁকা গুলি ছোড়ে। আর পুলিশের এক কর্মকর্তা জঙ্গি হায়দারকে জাপটে ধরেন। তখন আকিল পুলিশকে চাপাতি দিয়ে কুপিয়ে জখম করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর