শিরোনাম
বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জিয়ার কবর সরানো নিয়ে এ মুহূর্তে সিদ্ধান্ত নেই

নিজস্ব প্রতিবেদক

জিয়ার কবর সরানো নিয়ে এ মুহূর্তে সিদ্ধান্ত নেই

জিয়াউর রহমানের কবর সরানো নিয়ে এ মুহূর্তে সরকারের কোনো সিদ্ধান্ত নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বিকালে কৃষিবিদ ইনস্টিটিউটে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কৃষক লীগের আলোচনা সভায় তিনি বলেন, চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবর থাকবে কি থাকবে না এ নিয়ে সরকারের কোনো সিদ্ধান্ত হয়নি। কাজেই আমি এ নিয়ে কোনো বিতর্কে যেতে চাই না। আমার বক্তব্য হচ্ছে, ওই কফিনে কী কোনো লাশ ছিল? যে লাশটা জেনারেল এরশাদ বহন করেছিলেন, ফখরুল সাহেব এটাকে প্রমাণ হিসেবে এনেছেন। এটা কি প্রমাণ হলো? ভিতরে কিছু নেই, কফিন কে বহন করল সেটা কী প্রমাণ- সেখানে তার লাশ ছিল? কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতির পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী প্রমুখ।

‘আমি ফখরুল সাহেবের কাছে গত দুই বছর বারবার একটা প্রশ্ন করেছি, চট্টগ্রামের সার্কিট হাউস হতে যে লাশ ঢাকায় এলো, একটা লাশের ছবি দেখান, তাহলে প্রমাণ কীভাবে দেবেন। এই কথা বলতে গেলেই তিনি বলেন ওবায়দুল কাদের মিথ্যাচার করছে। আসলে তিনিই মিথ্যাচার করছেন। উনি বলেন, আমার সব প্রশ্নের উত্তর দেন, এখনো একটার প্রশ্নের উত্তর দেননি। গতকালও প্রশ্ন করেছিলাম- সার্কিট হাউস থেকে লাশটা রাঙ্গুনিয়া গেল কীভাবে? শোনা যায়, লাশ কোথায় পাবে, লাশ তো পুড়িয়ে ফেলেছে।’ তিনি আরও বলেন, ‘প্রমাণ দেন- একটা ছবি দেখান। ১৫ আগস্টে কেক কাটা হলো প্রতিহিংসার রাজনীতি। এদেশে গুম-খুনের রাজনীতি শুরু করেছে বিএনপি।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল হানিফ এমপি বলেন, কৃষকলীগের সুশৃঙ্খলতা ও আধুনিকতা সবার দৃষ্টি কেড়েছে। ’৭১-এর পরাজিত শক্তির মদদে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়, যার প্রত্যক্ষ বেনিফিশিয়ারি জিয়াউর রহমান। তিনি বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধে ইনডেমনিটি আদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করেন এবং জেল হত্যাকান্ডের পর হত্যাকারীদের বিদেশি দূতাবাসে চাকরি দেন।

 জিয়াউর রহমান গোলাম আজমকে এ দেশে ফিরিয়ে আনেন এবং শাহ আজিজ, আবদুল আলীমকে মন্ত্রী বানান। ২০০১ সালে অনুরূপভাবে খালেদা জিয়াও নিজামী ও মুজাহিদকে মন্ত্রী বানান। পাকিস্তানপ্রীতির এমন নজির বিরল।

‘বারবার পদ্মা সেতুতে ফেরির ধাক্কায় আমরা উদ্বিগ্ন : মুন্সীগঞ্জের লৌহজং এলাকায় পদ্মা সেতুর স্প্যানে একটি ফেরির ফ্ল্যাগ স্ট্যান্ডের ধাক্কা লাগার খবর পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, কী কারণে বারবার পদ্মা সেতুর সঙ্গে ফেরির ধাক্কা লাগছে- এ নিয়ে আমরা উদ্বিগ্ন।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু বাংলাদেশের সবচেয়ে বড় একটি প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া খুবই চ্যালেঞ্জিং ছিল। এর মধ্যে কতগুলো ঘটনা ঘটেছে, যা মানুষের মনে প্রশ্ন সৃষ্টি করেছে। আমরা উদ্বিগ্ন যে, এখানে বারবার কেন ধাক্কা লাগে। আজকে আবার ধাক্কা লাগার খবর পাওয়ার পর মাওয়া ছুটে আসি। বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, সেনাবাহিনীসহ সংশ্লিষ্টরা যৌথভাবে ঘটনাস্থল পরিদর্শন করে স্প্যানে কোনো আঘাতের ইমপ্যাক্ট খুঁজে পাননি। আমি এটা বলতে পারি, এখানে কোনো ড্যামেজ পাইনি।

মন্ত্রী আরও বলেন, আজকের ঘটনায় সেতুর কোনো ক্ষতি হয়নি, কোনো ইমপ্যাক্ট (প্রভাব) খুঁজে পাওয়া যায়নি। সেতুর উচ্চতা ১৮.৩ মিটার বর্তমানে নদীতে পানি রয়েছে ৬ মিটার। যেহেতু মিডিয়ার নিউজে আঘাত লেগেছে দেখানো হয়েছে তাই এর পূর্ণাঙ্গ তদন্তের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। কোনো প্রকার অন্তর্ঘাত হয়েছে কি না, তা দেখা দরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর