বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার হিড়িক

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ছেড়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ার হিড়িক পড়েছে। রাজ্যের বিভিন্ন জেলায় প্রতিনিয়ত বিজেপির বহু কর্মী-সমর্থক তৃণমূলে ঢুকে পড়ছেন।

গত মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত বিধানসভার নির্বাচনে ২০০ আসন জেতার টার্গেট ছিল বিজেপির। কিন্তু জিতেছে মাত্র ৭৭ আসন। দলের নির্দেশে বিজয়ীদের দুজন জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক পদত্যাগ করেন। কারণ তারা দুজনই  লোকসভার সদস্য। ৩০ আগস্ট আচমকা তৃণমূলে যোগ দেন বিজেপি বিধায়ক তন্ময় ঘোষ। পরদিনই যোগ দিলেন বিধায়ক বিশ্বজিৎ দাম। এখন, বিজেপি বিধায়ক সংখ্যা দাঁড়িয়েছে ৭৩। এখানেই শেষ নয়, গত লোকসভার নির্বাচনে রাজ্যে ভালো ফল করার পর থেকে বিধানসভার নির্বাচনের আগ পর্যন্ত বিজেপিতে যোগ দেওয়া সেলিব্রেটি জগতের তারকাদের সঙ্গেও দূরত্ব বাড়ছে দলের। সম্প্রতি বিজেপি ত্যাগ করেছেন অভিনেত্রী রূপা ভট্টাচার্য ও অনিন্দ্য পুলক ব্যানার্জি। দলীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন আরেক টেলি তারকা রিমঝিম মিত্র। সম্প্রতি এক অনুষ্ঠানে তৃণমূলের বিধায়ক ও সাবেক মন্ত্রী মদন মিত্রের সঙ্গে দেখা গিয়েছিল রিমঝিম মিত্রকে, আর সেই থেকেই তার তৃণমূলে যোগদানের জল্পনা ছড়িয়েছে। তবে কেবল বিজেপিতেই নয়, ভোট পরবর্তী বাংলায় কংগ্রেস শিবিরেও ভাঙন অব্যাহত। জুলাই মাসে কংগ্রেসের সংস্পর্শ ত্যাগ করে তৃণমূলে যোগ দেন ভারতের সাবেক কংগ্রেস সাংসদ, বিধায়ক ও দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জির পুত্র অভিজিৎ মুখার্জি। সবাইকে চমকে দিয়ে গত আগস্টের মাঝামাঝি তৃণমূলে যোগ দেন সাবেক কংগ্রেস সাংসদ ও সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সাবেক সভাপতি সুস্মিতা দেব। গত সপ্তাতেই তৃণমূলে ফিরেছেন দলের সাবেক বিধায়ক ও পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সাবেক সভাপতি প্রয়াত সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র। সবমিলিয়ে বাংলার রাজনীতিতে এখন ছন্নছাড়া অবস্থা বিজেপির। অন্যদিকে শতাব্দীর প্রাচীন দল কংগ্রেসও ধীরে ধীরে আরও অস্তিত্বহীন হয়ে পড়ছে। সাধারণত কোনো নির্বাচনের আগেই নামি-দামি ব্যক্তিরা বিভিন্ন দলে যোগ দেন কিংবা এক দল ছেড়ে আরেক দলে যোগ দেওয়ার প্রবণতা চোখে পড়ে। সর্বশেষ বিধানসভার নির্বাচনের প্রাক্কালে প্রায় প্রতিদিনই পালা করে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ছেড়ে মন্ত্রী-এমপি-বিধায়ক-কাউন্সিলর-পঞ্চায়েত প্রধান থেকে শুরু করে দলের সাধারণ কর্মী-সমর্থকরাও দলে দলে বিজেপিতে যোগ দিতে দেখা গেছে। দলবদলের হিড়িক দেখে অনেকেই কটাক্ষ করেছিলেন যে তৃণমূল দল আদৌ থাকবে কি না!

কিন্তু ২ মে ভোটের ফল বেরুলে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের মতো রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল। ভোটপর্ব মিটলেও ফের দলবদলের হিড়িক! তবে এবার ছবিটা উল্টো। সাধারণত ভোট মিটলেই রাজনৈতিক দলগুলোতে যোগদানের পর্বে ভাটা পড়ে। কিন্তু এবার ব্যতিক্রম! বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদানের হিড়িক পড়েছে কলকাতা থেকে শুরু করে জেলায় জেলায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর