বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্ট করবে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এর সম্ভাব্যতা যাচাই এবং নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেটের একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবীর বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের বিষয়ে সরকার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে। ওই সিদ্ধান্তের সম্ভাব্যতা যাচাই এবং কীভাবে এটি করা হবে এসব বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে। সিন্ডিকেট আজ সে কমিটি অনুমোদন করেছে। চিকিৎসা অনুষদের ডিন এ কমিটির আহ্বায়ক হিসেবে থাকবেন।’ তিনি আরও জানান, সিন্ডিকেট সভা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ জন শিক্ষককে গ্রেড ওয়ান প্রদান করা হয়েছে। অর্থাৎ, তারা এখন রাষ্ট্রের সর্বোচ্চ বেতন পাবেন। ‘সরকারের বেতন স্কেলে নতুন অধ্যাপকদের বেতন হয় গ্রেড থ্রিতে। চার বছর পর অধ্যাপকরা গ্রেড টু পান। এরপর বিশ্ববিদ্যালয়ের মোট অধ্যাপকদের তিন ভাগের এক ভাগকে গ্রেড ওয়ান দেওয়া হয়।’ এদিকে, একই সভায় একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯ জন গবেষককে পিএইচডি ও ১৩ জন গবেষককে এমফিল ডিগ্রি প্রদান করা হয়েছে। এ ছাড়াও সভায় বিশ্ববিদ্যালয়ের পাওনা টাকা পরিশোধ না করায় ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন সহকারী অধ্যাপক নাফিজ জামান শুভকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর