সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সারা দেশে র‌্যাবের সাঁড়াশি অভিযান

হাসপাতালসহ সেবামূলক প্রতিষ্ঠান থেকে দালাল আটক, ভ্রাম্যমাণ আদালতের জরিমানা কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে র‌্যাবের সাঁড়াশি অভিযান

হাসপাতালে অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে গ্রেফতার করা হয় -বাংলাদেশ প্রতিদিন

ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে হাসপাতাল, বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) ও পাসপোর্ট অফিসে একযোগে অভিযান চালিয়েছে র‌্যাব। র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন এলাকায় ৬৯টি জায়গায় অভিযান চালানোর পর এতে ৬৮টি নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত ২৪৮ জন দালালকে ৯ লাখের বেশি টাকা অর্থদন্ড দিয়েছে। র‌্যাব বলছে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের বাইরে জেলা প্রশাসন ও অন্যান্য সংস্থার নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহায়তা নেওয়া হয়েছে। তারা আটক ব্যক্তিদের জরিমানা, কারাদন্ড ও মুচলেকাসহ  বিভিন্ন ধরনের শাস্তি দিয়েছেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, র‌্যাবের ১৫টি ব্যাটালিয়নের ৬৯টি জায়গায় সেবামূলক প্রতিষ্ঠান- বিভিন্ন হাসপাতাল, বিআরটিএ, পাসপোর্ট অফিসে গতকাল দালালদের বিরুদ্ধে অভিযান চলে। এতে ৬৮টি ভ্রাম্যমাণ আদালত ২৪৮ জন দালালকে ৯ লাখের বেশি টাকা অর্থদন্ড দিয়েছে। ২৪৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে। ভবিষ্যতেও এমন অভিযান অব্যাহত রাখবে র‌্যাব। গতকাল সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ৩০ দালালকে গ্রেফতার করে র‌্যাব-৩-এর একটি দল। অভিযান শেষে ঢামেক চত্বরে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, ‘গোয়েন্দা সূত্রের ভিত্তিতে হাসপাতাল কর্তৃপক্ষের সহযোগিতায় দালালদের বিরুদ্ধে অভিযান চালানো হয়। অভিযানে স্বীকারোক্তির ভিত্তিতে ৩০ দালালকে গ্রেফতার করে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়।’ এদিকে ঢাকার কেরানীগঞ্জে বিআরটিএ কার্যালয় ও পাসপোর্ট অফিসের সামনে থেকে দালাল চক্রের ৫২ সদস্যকে আটক করেছে র‌্যাব-১০। বিআরটিএতে অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম ও পাসপোর্ট অফিসের অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার। দালাল চক্রের ৫২ জন আটকের মধ্যে ২৯ জনকে সর্বনিম্ন সাত দিন ও সর্বোচ্চ দুই মাস সাজা দেওয়া হয়। ১৩ জনকে ৪৯ হাজার টাকা জরিমানা করা হয় এবং ১০ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

চট্টগ্রাম : একই দিন বিআরটিএ চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে র‌্যাব-৭ অভিযান চালায়। সেখানে ২৯ দালালকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদন্ড দেওয়া হয়। এ সময় ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জিসান বিন মাজেদ ও মামুনুর আহমেদ অনিক।

নোয়াখালী : নোয়াখালীর গাবুয়ায় আঞ্চলিক পাসপোর্ট অফিসের সামনে অভিযান চালিয়ে পাসপোর্ট দালাল চক্রের আট সদস্যকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দুপুরের দিকে র‌্যাবের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নোয়াখালী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈকত রায়হান। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, আটক দালালদের প্রত্যেককে তিন, পাঁচ ও সাত দিন করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে। তাদের কাছ থেকে পাসপোর্ট তৈরি করার নামে বিভিন্নজনের কাছ থেকে নেওয়া কাগজপত্রও উদ্ধার করা হয়।

জয়পুরহাট : বেলা ১১টার দিকে জয়পুরহাট বিআরটিএ ও পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে ১৪ দালালকে আটক করেছে র‌্যাব। এ অভিযানে নেতৃত্ব দেন জয়পুরহাট র‌্যাবের ক্যাম্প কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার তৌকির। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দালাল চক্রের তিন সদস্যকে কারাদন্ডসহ জরিমানা করা হয়। অভিযানে দালাল চক্রের তিন হোতা বুলু মিয়া, জহুরুল ইসলাম, মামুনুর রশীদসহ ১৪ দালালকে আটক করা হয়েছে। পরে ওই তিন হোতাকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোনাব্বর হোসেন বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ডাদেশসহ প্রত্যেককে ৩ হাজার ৬০০ টাকা জরিমানা করেন।

নীলফামারী : দুপুরে বিআরটিএ নীলফামারী কার্যালয়ে সামনে র‌্যাবের অভিযান চালিয়ে পাঁচ দালালকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত প্রত্যেককে ৫০০ টাকা করে জরিমানা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয়ের ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. রমিজ আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় বিআরটিএর সহকারী পরিচালক আবদুল কুদ্দুস উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা : দুপুরে সাতক্ষীরা সদর হাসপাতাল ও বিআরটিএ অফিসে র‌্যাব, পুলিশ ও ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পাঁচ দালালকে আটক করা হয়।  র‌্যাব-৬ জানায়, সদর হাসপাতাল ও বিআরটিএ অফিসে কিছু দালাল সাধারণ মানুষকে ঠকিয়ে প্রতিদিন অবৈধভাবে অর্থ উপার্জন করছে- এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় পাঁচ দালালকে আটক করে বিনাশ্রম কারাদন্ড ও জরিমানা করা হয়।

হবিগঞ্জ : হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে র‌্যাবের অভিযানে আটক ছয় দালালকে ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা করা হয়েছে। র‌্যাব-৯ হবিগঞ্জ ক্যাম্পের লেফটেন্যান্ট কমান্ডার নাহিদ হাসান ও সিনিয়র সহকারী পুলিশ সুপার কামরুজ্জামানের নেতৃত্বে র‌্যাব গতকাল বিকালে এ অভিযান পরিচালনা করে। এর আগে দুপুরে হবিগঞ্জ শহরের চৌধুরীবাজারে অভিযান চালিয়ে ছয় ব্যবসা প্রতিষ্ঠানকে ২৭ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

কুমিল্লা : কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়-সংলগ্ন বিআরটিএ অফিস এবং রেসকোর্স ও নোয়াপাড়া এলাকায় পৃথক অভিযানে ১২ দালালকে আটকের পর কারাদন্ড ও জরিমানা করেছে র‌্যাবের বিশেষ ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে বিআরটিএ অফিস প্রাঙ্গণ থেকে আট এবং রেসকোর্স ও নোয়াপাড়া এলাকা থেকে চারজনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিভিন্ন মেয়াদে সাজার পাশাপাশি ২ লাখ ৮৯ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম মোস্তফা।

পটুয়াখালী : দুপুরে জেলা প্রশাসন ও র‌্যাব-৮ পটুয়াখালী ক্যাম্পের পৃথক অভিযানে বিআরটিএ কার্যালয় থেকে তিন এবং পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে পাঁচ দালালকে আটক করা হয়। পরে পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিন এদের মধ্যে সাতজনকে অর্থদন্ড এবং একজনকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর