সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

যাত্রীবেশে ভয়ংকর বাস ডাকাত

নিজস্ব প্রতিবেদক

‘যাত্রীবেশে বাস ডাকাতিই ছিল তাদের পেশা। গত ৯ মাসে আটটি বাসে যাত্রীবেশে উঠে যাত্রীদের মালামাল লুট করলেও কেউ গ্রেফতার হয়নি। কিছুদিন পর পরই তারা পরিকল্পিতভাবে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী বাসে ডাকাতি করে আসছিল।’

সম্প্রতি রংপুরের পীরগঞ্জ এলাকায় হানিফ পরিবহনের চালককে জিম্মি করে ডাকাতি, যাত্রীদের মালামাল লুট ও চালককে  হত্যার ঘটনায় জড়িত সংঘবদ্ধ আন্তজেলা বাস ডাকাতচক্রের ছয় সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। গতকাল দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে র?্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপরোক্ত তথ্য জানান সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গত ৩১ আগস্ট রাতে ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে যাওয়া হানিফ পরিবহনের একটি বাস রংপুরের পীরগঞ্জ এলাকায় পৌঁছার পর দুর্র্ধর্ষ ডাকাতদের কবলে পড়ে। ওই বাসে যাত্রীবেশে থাকা ডাকাত দলের সদস্যদের ছুরিকাঘাতে বাসের চালক মনজুর হোসেন (৫৫) গুরুতর আহত হন এবং পরে মারা যান। ওই ঘটনায় বাসের সুপারভাইজার বাদী হয়ে রংপুরের পীরগঞ্জ থানায় একটি মামলা করেন। ওই ঘটনা সারা দেশে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে এবং বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার করে। চাঞ্চল্যকর এ বাস ডাকাতি ও চালক হত্যার ঘটনায় র?্যাব-১ ছায়া তদন্ত শুরু এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

গত শনিবার রাতে র?্যাব-১ ও র‌্যাব-১৩ এর যৌথ অভিযানে ঢাকার আশুলিয়া ও গাইবান্ধায় অভিযান চালিয়ে হত্যাসহ ডাকাতির কাজে সরাসরি জড়িত নয়ন চন্দ্র রায়, মো. রিয়াজুল ইসলাম ওরফে লালু, ওমর ফারুক, ফিরোজ কবির, আবু সাঈদ মোল্লা ও শাকিল মিয়াকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে হত্যাকান্ডে ব্যবহৃত পাঁচটি ছুরি, লুট হওয়া একটি মোবাইল ফোন এবং তাদের ব্যবহৃত পাঁচটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। তাদের প্রত্যেকের বাড়ি গাইবান্ধায়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হানিফ বাসে ডাকাতি ও চালককে হত্যায় গ্রেফতারকৃতরা সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেছে।

র?্যাব কর্মকর্তা আরও জানায়, গ্রেফতার সংঘবদ্ধ ডাকাত দলটির সদস্য সংখ্যা ১০ থেকে ১২ জন। নয়ন চন্দ্র রায় ডাকাত দলের মূল হোতা। তিনি এই ডাকাত দলটিকে নিয়ন্ত্রণ করতেন। দীর্ঘদিন ধরে উত্তরবঙ্গগামী বাসে সাধারণ যাত্রীবেশে উঠে ডাকাতি করে আসছিলেন তারা। গত বছর ডিসেম্বর থেকে এখন পর্যন্ত ৭/৮টি বাসে ডাকাতি করেছেন বলে জানিয়েছেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর