মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সেই পানশিরও দখলের দাবি তালেবানের

প্রতিদিন ডেস্ক

নিয়ন্ত্রণের বাইরে থাকা আফগানিস্তানের একমাত্র প্রদেশ পানশির উপত্যকাও পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে তালেবান। তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ গতকাল সংবাদ সম্মেলন করে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পার্বত্য এই এলাকা পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেন। রাজধানী কাবুল দখলের তিন সপ্তাহের বেশি সময় পর পানশির দখলের কথা বলল তালেবান। যদিও তালেবানদের এ দাবি প্রত্যাখ্যান করেছে পানশিরের প্রতিরোধ যোদ্ধাদের সংগঠন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট বা এনআরএফ। পাল্টা বিবৃতিতে এনআরএফ বলেছে, তালেবানের বিরুদ্ধে লড়াই চলবে।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হয়। ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে সর্বশেষ মার্কিন সেনা। এর মধ্যে পানশিরের স্থানীয় নেতা আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানবিরোধী প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলা হয়। সেখানে মাসুদের নেতৃত্বাধীন মিলিশিয়াদের সঙ্গে আফগান সামরিক বাহিনীর কমান্ডারদের একাংশ মিলে গঠন করা হয় এনআরএফ। ৩২ বছর বয়সী আহমেদ মাসুদ পানশিরের প্রয়াত গেরিলা কমান্ডার ‘পানশিরের সিংহ’ বলে পরিচিত আহমেদ শাহ মাসুদের ছেলে। শুধু এবার নয়, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে পানশির তাদের নিয়ন্ত্রণের বাইরে ছিল। এমনকি এর আগে সোভিয়েত আগ্রাসনের সময়ও পানশির নিজেদের নিয়ন্ত্রণ বজায় রাখতে পেরেছিল। বার্তা সংস্থা বিবিসির খবরে বলা হয়, কাবুলে গতকাল এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তালেবান বাহিনী পানশির প্রদেশের নিয়ন্ত্রণ নিয়েছে। এর মাধ্যমে উপত্যকাটি পুরোপুরি পরিষ্কার করা হলো। এ সময় তিনি পানশিরে লড়াই বন্ধে আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করতে ধর্মীয় আলেমদের আহ্‌বানও তালেবানদের প্রত্যাখ্যান করার কথা জানান। তালেবান মুখপাত্র বলেন, তালেবান যখন আলোচনার চেষ্টা করেছিল প্রতিরোধ বাহিনী তখন ‘নেতিবাচক উত্তর’ দিয়েছিল। তারপর এই ছিটমহলটি নিয়ন্ত্রণে আনতে সেখানে সামরিক বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল তালেবান। পানশিরের নিয়ন্ত্রণ নেওয়ার সময় সেখানে কোনো বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি বলে দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, যারা পানশিরের নিয়ন্ত্রণে ছিলেন তারা এখন নিখোঁজ। তবে আফগানিস্তানে তাদের বাড়ি। তারা চাইলে ফিরে আসতে পারে বলে উল্লেখ করেন তালেবান মুখপাত্র। পানশিরে প্রতিরোধ বাহিনীগুলোর সঙ্গে যোগ দেওয়া আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ পালিয়ে প্রতিবেশী তাজিকিস্তানে গেছেন বলেও জানানো হয়। তালেবান মুখপাত্র বলেন, পানশির ঘেরাও করে ফেলার পর তালেবান যোদ্ধারা উপত্যকাটির ফোন, ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল। এখন এসব পরিষেবা ফের চালু হবে। পাশাপাশি পানশির থেকে জব্দ করা বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র আফগানিস্তানের অস্ত্র ভান্ডারে জমা হবে। অন্যদিকে বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, প্রতিরোধ যোদ্ধাদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের মুখপাত্র আলী মাইসাম বলেন, তালেবানদের দাবি সত্য নয়, তালেবান পানশির দখল করতে পারেনি। আমি তালেবানের দাবি প্রত্যাখ্যান করছি। এনআরএফের পক্ষ থেকে এক টুইটার পোস্টে দাবি করা হয়েছে, তালেবানবিরোধী লড়াই অব্যাহত রাখার জন্য পানশির উপত্যকাজুড়ে সব কৌশলগত অবস্থানে এনআরএফ বাহিনীর উপস্থিতি রয়েছে। আমরা আফগান জনগণকে আশ্বস্ত করছি যে ন্যায়বিচার ও স্বাধীনতা নিশ্চিত না হওয়া পর্যন্ত তালেবান ও তাদের সহযোগীদের বিরুদ্ধে লড়াই চলবে। এনআরএফের প্রধান নেতা আহমেদ মাসুদ গতকাল এক টুইটে জানিয়েছেন, তিনি নিরাপদ আছেন।

পানশিরে তালেবানের হামলার কঠোর নিন্দা ইরানের : পানশিরে  প্রতিরোধ যোদ্ধাদের ওপর তালেবানের হামলার কঠোর নিন্দা জানিয়েছে ইরান।  ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিব জাদেহ সাংবাদিকদের বলেছেন, পানশির থেকে যেসব খবর আসছে, তা সত্যিই উদ্বেগজনক। এ হামলার তীব্র নিন্দা জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর