বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
পাকিস্তানবিরোধী বিক্ষোভ কাবুলে, গুলিতে ছত্রভঙ্গ

কট্টরপন্থিদের নিয়ে সরকার গঠন তালেবানের

প্রতিদিন ডেস্ক

কট্টরপন্থিদের নিয়ে সরকার গঠন তালেবানের

আফগানিস্তানের রাজধানী কাবুলে দূতাবাসের সামনে পাকিস্তানবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীরা -এএফপি

আফগানিস্তান দখল নেওয়ার তিন সপ্তাহ পর কট্টরপন্থিদের নিয়েই সরকার ঘোষণা করল তালেবান। অন্তর্বর্তীকালীন এ সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছে তালেবানের প্রতিষ্ঠাতাদের একজন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে। তিনি তালেবানের আগের সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। এবারের সরকারে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আলোচিত তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার। দ্বিতীয় উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মৌলভি আবদুস সালাম হানাফি। গতকাল আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তালেবানের পক্ষ থেকে মন্ত্রিসভার বাকি সদস্যদের নাম শিগগিরই ঘোষণা করার কথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জানান, নতুন সরকারে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তিনি তালেবানের প্রতিষ্ঠাতা ও প্রয়াত নেতা মোল্লা ওমরের ছেলে। এত দিন তিনি তালেবানের সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন। নবগঠিত তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানি। তিনি যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠনের তালিকায় আছেন। কারণ গত কয়েক বছরে কাবুলে যে কটি বড় ধরনের আত্মঘাতী বোমা হামলা হয়েছে তা হাক্কানি নেটওয়ার্কেরই চালানো বলে মনে করা হয়। আফগান কর্মকর্তাদের হত্যা, বিদেশি সৈন্যদের অপহরণের অভিযোগও রয়েছে এ সংগঠনটির বিরুদ্ধে। এ ছাড়া নতুন সরকারে তালেবান নেতা আমির খান মুত্তাকিকে করা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী। আর তালেবানের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই হয়েছেন উপপররাষ্ট্রমন্ত্রী। ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করবেন হেদায়েতউল্লাহ বদরি।

নতুন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের পরিচয় প্রকাশ করে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে কান্দাহার প্রদেশের গভর্নর হাসান আখুন্দ তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ছিলেন। জাতিসংঘের ব্ল্যাক লিস্টে থাকা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের আনুমানিক বয়স ৬০ বছর বা তার কিছুটা বেশি। রয়টার্স জানিয়েছে, তালেবানের মধ্যে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ সবচেয়ে শ্রদ্ধার মানুষ। তিনি তালেবানের প্রভাবশালী সিদ্ধান্ত-গ্রহণকারী পরিষদ ‘রেহবারি শুরা’ বা নীতিনির্ধারণী পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। সামরিক নেতা হিসেবে নয়, বরং ধর্মীয় নেতা হিসেবেই মোল্লা হাসান বেশি পরিচিত এবং তিনি তালেবানের আধ্যাত্মিক নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদার অতি ঘনিষ্ঠজন বলেও শোনা যায়। তালেবান গোষ্ঠীর উৎসভূমি হিসেবে পরিচিত কান্দাহার থেকে মোল্লা হাসানের আগমন। অন্যদিকে, তালেবান সরকারের নতুন প্রতিরক্ষামন্ত্রী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব। যুদ্ধের কৌশল ঠিক করা, অভিযান পরিচালনা করা তার কাজের অংশ। প্রয়াত বাবার কারণে তালেবানের অন্যতম শ্রদ্ধার পাত্র মোল্লা ইয়াকুব দলে যে কোনো বিভেদ কিংবা কোন্দলের সময় ঐক্যের প্রতীক হিসেবে সামনে চলে আসেন। নতুন সরকারের গুরুত্বপূর্ণ পদগুলোয় নিয়োগপ্রাপ্তদের নাম ঘোষণাকালে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমাদের সরকার কোনো জাতিগোষ্ঠীর ভিত্তিতে চলবে না। আমরা এ ধরনের রাজনীতি স্থান দেব না।’ তালেবানের নতুন সরকারে কোনো নারীর নাম ঘোষণা হতে দেখা যায়নি। তালেবান নেতারা এবার আফগানিস্তান দখলের পরই প্রকাশ্যে বলেছিলেন, আফগান সমাজে নারীদের বিশেষ ভূমিকা থাকবে। তারা শিক্ষাও নিতে পারবে। কিন্তু কার্যত সরকার গঠনের আলোচনায় নারীদের রাখা হয়নি। বরং সম্প্রতি কয়েক সপ্তাহে তালেবান এ সংকেতই দিয়েছে যে নারীদের ঘরে থাকা উচিত এবং কিছু কিছু ক্ষেত্রে তালেবান নারীদের কাজও ছাড়তে বলেছে।

কাবুলে পাকিস্তানবিরোধী বিক্ষোভ : আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানবিরোধী বিক্ষোভ ছত্রভঙ্গ করতে গুলি ছুড়েছে তালেবান। কাবুলে অবস্থিত পাকিস্তান দূতাবাসের বাইরে গতকাল এ ঘটনা ঘটে। ৭০ জনের মতো বিক্ষোভকারী ছিলেন। তবে তাদের কারও হতাহতের খবর পাওয়া যায়নি।

সর্বশেষ খবর