শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আট ক্রিকেটার প্রথম খেলবে বিশ্বকাপ

টি-২০ দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

টানা তিন সিরিজ জয়। বাংলাদেশের টি-২০ ক্রিকেট ইতিহাসে এর চেয়ে ভালো ফল আর নেই। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের পর ঘরের মাটিতে হারিয়েছে দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। টানা তিন সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে টি-২০ বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। ১৭ অক্টোবর-১৪ নভেম্বর পর্যন্ত ওমান ও সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের আসর বসছে। আসরের জন্য গতকাল মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বে নির্বাচক প্যানেল ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে দলটিতে নেই কোনো চমক। সবাই পরিচিত মুখ। তবে শামীম হোসেন পাটোয়ারীর নাম কিছুটা বিস্ময়ের জন্ম দিয়েছে। ২০১৯ সালের অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ স্কোয়াডের সদস্য ছিলেন তরুণ অফ স্পিনিং অলরাউন্ডার। এই প্রথম টি-২০ বিশ্বকাপে খেলবেন আট ক্রিকেটার শামীম, লিটন কুমার দাস, মোহাম্মদ নাঈম শেখ, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন. শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ। স্কোয়াডে দুজন স্ট্যান্ডিং বাই ক্রিকেটার ফাস্ট বোলার রুবেল হোসেন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব।

টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলবে বাংলাদেশ। ওমানে বসছে প্রথম রাউন্ড। গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ওমান ছাড়াও পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। গ্রুপ ‘বি’তে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৭ অক্টোবর স্কটল্যান্ড, ১৯ অক্টোবর প্রতিপক্ষ ওমান এবং ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল উঠবে চূড়ান্ত পর্বে। প্রথম রাউন্ড টপকাতে পারলে সুপার টুয়েলভ-এ বাংলাদেশ খেলবে  ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

দেশসেরা ওপেনার তমিম ইকবাল আগেই বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন। তাই উত্তেজনা অনেকটাই কমে গিয়েছিল। যদিও তাকে রাখার চিন্তাভাবনা ছিল নির্বাচক প্যানেলের। গতকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দল ঘোষণার সময় প্রধান নির্বাচক মিনহাজুল বলেন, ‘অভিজ্ঞতা ও পারফরম্যান্স বিবেচনা করেই দল নির্বাচন করা হয়েছে। পাশাপাশি এটাও বিবেচনায় ছিল বিদেশে কে ভালো পারফর্ম করতে পারে। কারণ দেশে আমরা এক ধরনের উইকেটে খেলি। বিদেশে খেলি আরেক ধরনের উইকেটে। সবকিছুর সামঞ্জস্য রেখেই দল গড়া হয়।’ চূড়ান্ত দল ঘোষণা করা হলেও কোয়ারেন্টাইন শুরুর পাঁচদিন আগ পর্যন্ত দলে পরির্বতন আনা যাবে।

বাংলাদেশ টি-২০ বিশ্বকাপ স্কোয়াড : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ  হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

স্ট্যান্ডবাই : রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর