বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপিত

নানা কর্মসূচি ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে গতকাল আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপিত হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ায় জন্মদিনে দলীয় নেতা-কর্মীরা পাশে পাননি তাদের প্রিয় নেত্রীকে। তাঁর অনুপস্থিতিতেই কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে উদযাপিত হলো দিনটি।

এসব কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। পৃথক আলোচনা সভায় বক্তারা বলেন, দেশকে স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নেই। শেখ হাসিনা নিজেই একটি ইতিহাস। ইতিহাসের প্রয়োজনে শেখ হাসিনার জন্ম হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা দীর্ঘ লড়াই-সংগ্রামের মাধ্যমে উঠে এসেছেন। দেশের সীমানা পেরিয়ে বিশ্বনেতার কাতারে পৌঁছেছেন তিনি। তাই তো শেখ হাসিনার সাহসী নেতৃত্ব বিশ্বে প্রশংসিত।

এ ছাড়া প্রধানমন্ত্রীর ৭৫ বছরে পদার্পণ উপলক্ষে গতকাল ৭৫ লাখ মানুষকে গণটিকা দেওয়া হচ্ছে, যা অনন্য নজির হিসেবে দেখছেন বিশিষ্টজনরা। প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে রাজধানীকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। দলীয় কার্যালয়গুলোতে আলোকসজ্জা চোখে পড়ে। প্রধানমন্ত্রীর ছবি সংবলিত বিভিন্ন স্লোগান ও উন্নয়ন তুলে ধরা হয়েছে বিভিন্ন ব্যানার ও লিফলেটে।   

আওয়ামী লীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে। দলের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন  প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও মির্জা আজম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ। সভা পরিচালনা করেন আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। এ ছাড়া যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, মৎস্যজীবী লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া, রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা সভা, প্যাগোডা ও বৌদ্ধ মন্দিরে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। একইভাবে রাজধানীসহ সারা দেশে আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন আনন্দ শোভাযাত্রা, কেক কাটা, দুস্থদের মাঝে খাবার বিতরণ, আলোচনা সভার আয়োজন করে।

মুক্তিযোদ্ধাদের শোভাযাত্রা কেক কাটা : আওয়ামী লীগ সভানেত্রীর জন্মদিন উপলক্ষে কেক কাটা, আনন্দ শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করে দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুত কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

সংগঠনের আহ্‌বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হাইয়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব ও আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু, বীর মুক্তিযোদ্ধা শরিফ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহারী বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা শহিদুল্লাহ মজুমদার, আবুল বাসার, মো. ফরিদ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মো. শাজাহান, আমরা মুক্তিযোদ্ধা সন্তানের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন, অহিদুল ইসলাম তুষার প্রমুখ। এর আগে শফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে প্রধানমন্ত্রীর ছবি নিয়ে আনন্দ শোভাযাত্রা করেন মুক্তিযোদ্ধারা। পরে কেক কাটার মধ্য দিয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠান করা হয়। দুটি কেক এতিমখানায় বিতরণ করা হয়।

পিতার প্রতিকৃতিতে কৃষক লীগের শ্রদ্ধা : বঙ্গবন্ধুকন্যার জন্মদিন উপলক্ষে সকালে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় কৃষক লীগ। এ ছাড়া এই সংগঠনটি গতকাল বিকালে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ অতিথিরা।

হাসুমণির পাঠশালা : দুপুরে শাহবাগ পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ‘প্রসুন শ্রদ্ধা-শিল্পকর্ম প্রদর্শনী-গোলটেবিল বৈঠক’ আয়োজন করে ‘হাসুমণির পাঠশালা’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্পকর্ম পরিদর্শন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে আলোচনায় বক্তব্য দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনদ্দীন হাসান চৌধুরী। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান ও স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম।  

স্বেচ্ছাসেবক লীগের বিশেষ দোয়া : আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে দুপুরে মহানগর দক্ষিণ ও সন্ধ্যায় মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ দলীয় সভানেত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করে। অনুষ্ঠানে কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুসহ অন্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 

যুবলীগের দোয়া সাংস্কৃতিক অনুষ্ঠান : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আওয়ামী যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল উপস্থিত ছিলেন। 

ছাত্রলীগের খাবার বিতরণ আনন্দ শোভাযাত্রা : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দুস্থ ও পথশিশুদের মাঝে ছাত্রলীগ খাবার বিতরণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা এই খাবার বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এ ছাড়া আনন্দ মিছিল করে সংগঠনটি।  

ঢাকা উত্তর সিটি করপোরেশন : প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘স্বপ্নের রূপকার’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। 

বিএসএমএমইউ : এ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

মসজিদে দোয়া পথশিশুদের মাঝে খাবার বিতরণ : মসজিদে মসজিদে দোয়া ও প্রার্থনা সভার আয়োজন করে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার জেষ্ঠ্যপুত্র মশিউর রহমান মোল্লা সজল। অন্যদিকে যাত্রাবাড়ীতে পথশিশুদের মাঝে খাবার বিতরণ ও তাদের সঙ্গে নিয়ে কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালন করেছেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না ও ৪৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম অনু। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

রোকেয়া হলে বৃক্ষ রোপণ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাঙ্গণে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এ সময় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় অসামান্য অবদানের জন্য প্রাতিষ্ঠানিক স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করা উচিত। এ সময় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা।

রূপালী ব্যাংকের দোয়া : রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদের সভাপতিত্বে চেয়ারম্যান কাজী ছানাউল হক বক্তৃতা করেন। 

বায়তুল মোকাররমে দোয়া : আওয়ামী লীগ সভানেত্রীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে বাদ আসর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। কেন্দ্রীয় আওয়ামী লীগের উদ্যোগে এই দোয়া মাহফিলে দলটির সিনিয়র নেতৃবৃন্দ, মহানগর আওয়ামী লীগের নেতারা অংশ নেন।

ঢাকেশ্বরীতে বিশেষ প্রার্থনা : বিকালে জাতীয় মন্দির ঢাকেশ্বরীতে প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতৃবৃন্দ অংশ নেন। 

আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা জানান, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে দেশব্যাপী বর্ণাঢ়্য আয়োজন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা, কেক কাটা, কম্পিউটার ও সেলাই মেশিন বিতরণ, শোভাযাত্রা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে নিজ জন্মস্থান গোপালগঞ্জে বঙ্গবন্ধুর জেষ্ঠ্য কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করা হয়েছে। জেলা ও উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন এসব কর্মসূচি পালন করে। এ উপলক্ষে নওগাঁয় জেলা যুবলীগের উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচি করা হয়েছে। শহরের বাইপাস থেকে খলিসাকুড়ি ছোট যমুনা নদীর বেড়িবাঁধের দুই ধারে প্রায় ৪ হাজার বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হয়। যশোরে ৭৫ জন মুক্তিযোদ্ধাকে সঙ্গে নিয়ে ৭৫ পাউন্ড কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করেছে জেলা যুবলীগ। প্রেস ক্লাবে অনুষ্ঠানে কেক কাটার পাশাপাশি ৭৫ জন মুক্তিযোদ্ধাকে শুভেচ্ছা উপহার হিসেবে দেওয়া হয় পাঞ্জাবি। জেলা যুবলীগের শিক্ষা ও পাঠাগার বিষয়ক সম্পাদক শেখ আলাউদ্দিন মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উদ্যোগে চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করা হয়। নগরীর সেগুনবাগান তালিমুল কোরআন মাদরাসায় সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল মামুন নিশাতের সভাপতিত্বে দোয়া মাহফিল পরিচালনা করেন তালিমুল কোরআন কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা হাফেজ মাওলানা মোহাম্মদ তৈয়ব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনকে স্মরণীয় করে রাখতে বগুড়ার শাজাহানপুরে রাস্তার পাশে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, পলাশ, সোনালু, জারুল, বকুল, শিমুল, হিজল, বটম প্লাস, কাঞ্চনসহ নানা রকম ফুলের ৭৫টি বৃক্ষ রোপণ করেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে ৭৫টি বৃক্ষ রোপণ করা হয়। পঞ্চগড়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মিষ্টি খাইয়ে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন করা হয়েছে। তেঁতুলিয়া উপজেলার ভজনপুর প্রতিবন্ধী বিদ্যালয়ে মঙ্গলবার সকালে নানা আয়োজনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করা হয়। এ উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর