রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তিন মাসে ২১৩ কোটি টাকা হাতিয়েছে রিং আইডি

পরিচালক সাইফুল রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

গত তিন মাসে আমানতকারীদের ২১৩ কোটির বেশি টাকা হাতিয়ে নিয়েছে রিং আইডি। এ অভিযোগে প্রতিষ্ঠানটির পরিচালক মো. সাইফুল ইসলামকে গতকাল রাজধানীর গুলশান থেকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তার নামে ভাটারা থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও মাল্টিলেভেল মার্কেটিং নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা রয়েছে বলে জানিয়েছে সিআইডি।

সিআইডি জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের সাইফুল জানিয়েছেন, আমানত নেওয়ার অনুমোদন তিনি বা তার প্রতিষ্ঠান নেয়নি। রিং আইডির কার্যক্রমে আরও কারা জড়িত, আমানতকারীদের টাকা কোথায় কীভাবে রাখা হয়েছে সে সম্পর্কে খোঁজ নিতে সিআইডি তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে নিয়েছে।

গতকাল সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ সেপ্টেম্বর ভাটারা থানায় সাইফুল ইসলামের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। রিং আইডি প্রথমে সামাজিক যোগাযোগমাধ্যমে সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করে। পরে তারা বিভিন্ন সেবার প্রতিশ্রুতি দিয়ে আমানতকারীদের থেকে বিনিয়োগ সংগ্রহ শুরু করে। তাদের প্রতিশ্রুত সেবার মধ্যে ছিল মূলত বৈদেশিক বিনিয়োগ ও কমিউনিটি জবস। করোনার সময়ও তারা অনুদান সংগ্রহ করে। আগে থেকেই সাইবার পুলিশ সেন্টার নজরদারিতে রেখেছিল রিং আইডিকে। সন্দেহজনক কাজ দেখে সিআইডি পরে বাংলাদেশ ব্যাংকের ফিনানশিয়াল ইনটেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) রিং আইডির ব্যাপারে তথ্য সংগ্রহের অনুরোধ জানায়। বিএফআইইউ তাদের অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে। একই সঙ্গে নিজস্ব অনুসন্ধানে সাইবার পুলিশ সেন্টার জানতে পারে, কমিউনিটি জবস খাতে উপার্জনের লোভ দেখিয়ে শুধু মে মাসে রিং আইডি ২৩ দশমিক ৯৪ কোটি টাকা, জুন মাসে ১০৯ দশমিক ৯৩ কোটি টাকা এবং জুলাই মাসে ৭৯ দশমিক ৩৮ কোটি টাকা হাতিয়েছে। আইনি প্রক্রিয়া চলার সময় যেন তারা অবৈধভাবে অর্থ দেশের বাইরে পাচার করতে না পারে, সে জন্য ব্যাংক হিসাব অবরুদ্ধ (ফ্রিজ) করার অনুরোধও জানানো হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

জানা গেছে, লাভজনক বিবেচনায় এসব খাতে অনেকে বিনিয়োগও করেন। বিনিয়োগ করে ক্ষতির শিকার এমন এক ব্যক্তি ভাটারা থানায় হাজির হয়ে ১০ জনের নাম উল্লেখ করে মামলা করেন। এ মামলায় অজ্ঞাতনামা আরও ১০ থেকে ১৫ জনকে আসামি করা হয়। ঢাকার বাইরেও আরও বেশ কিছু জেলায় রিং আইডির বিরুদ্ধে মামলা হয়েছে।

এ বিষয়ে সিআইডির বিশেষ পুলিশ সুপার (সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনস) এস এম আশরাফুল আলম এ প্রতিবেদককে জানান, তাদের সাইবার পেট্রোলিংয়ে রিং আইডির প্রতারণা এবং অবৈধ কার্যক্রম নজরে আসে। এর পরই তারা তদন্ত শুরু করে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। রিং আইডির চেয়ারম্যান সাইফুলের ভাবি আইরিন ইসলাম এবং ব্যবস্থাপনা পরিচালক তার বড় ভাই শরিফুল ইসলাম। তারা দুজনই কানাডার টরন্টোতে অবস্থান করছেন। আর সাইফুল একমাত্র পরিচালক।

সর্বশেষ খবর