রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শাহজালালে পিসিআর টেস্টে বিশৃঙ্খলা যাত্রী হয়রানি

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীর তারিকুল ইসলাম। যাবেন দুবাই। শনিবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটে তার ফ্লাইট। এমিরেটস এয়ারলাইনসের যাত্রী তারিকুল বিমানবন্দরে এসেছেন দুপুরে। বিমানবন্দরের এক নম্বর গেট দিয়ে ঢুকতে চাইলে নিরাপত্তাকর্মীরা তাকে বাধা দেন। দুবাইয়ের যাত্রী বলা হলেও কোনো কাজ হয়নি। রাত ৮টার পর তাকে যোগাযোগ করতে বলা হয়। সে মতে তাকে বিমানবন্দরের বাইরেই ট্রলির ওপর বসে থাকতে হয়েছে। দীর্ঘ ৮ ঘণ্টা কখনো ট্রলিতে, কখনো টার্মিনালের বাইরের রাস্তায় বসে থেকে সময় কাটাতে হয়েছে। দুবাইগামী  যাত্রী ফজলুর এসেছেন শনিবার সকালে। রাত ৮টা পর্যন্ত জানেন না, তার পরীক্ষা হবে কখন। 

বহু অপেক্ষার পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসেছে র‌্যাপিড আরটি-পিসিআর ল্যাব। কিন্তু তাতেও ভোগান্তির শেষ হয়নি সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের। পদে পদে চরম হয়নরানির শিকার হচ্ছেন তারা। প্রবাসীদের অনেকেই অভিযোগ করেছেন, ল্যাবের সেবা পেতে তাদের চরম হয়রানির শিকার হতে হচ্ছে। ল্যাবে পরীক্ষা নিয়ে কোনো শৃঙ্খলা না থাকায় বিমানবন্দর যেন হাট-বাজারে পরিণত হয়েছে। এ অবস্থায় অন্যান্য ফ্লাইটের এক্সিকিউটিভ ও সাধারণ    যাত্রীরাও চরম অসুবিধায় পড়েন। পুরো বিমানবন্দরেই হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হয়েছে।

গতকাল বিমানবন্দর ঘুরে এমনই নানা অসংগতি ও বিশৃঙ্খল পরিস্থিতি লক্ষ্য করা গেছে। দোতলায় টার্মিনালের বাইরে শত শত প্রবাসীকে সকাল থেকে বসে থাকতে দেখা যায়। এদের কেউ ট্রলিতে, কেউ রেলিংয়ে, আবার কেউ পায়ে হাঁটা পথেই শুয়ে বসে ছিলেন। এক সময় তারা অস্থির হয়ে গেলে টার্মিনালের এক নম্বর গেটের কাছে চিৎকার-চেঁচামেচি করতে থাকেন। বিমানবন্দরের ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। এসব যাত্রী অভিযোগ করে বলেছেন, তাদের অনেকেই সকালে এসেছেন। কিন্তু তাদের ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। এ অবস্থায় তারা বিমানবন্দরের বাইরেই অবস্থান নেন। এমনই একজন যাত্রীকে প্রবেশ করতে না দেওয়ায় সময় মতো পরীক্ষা করাতে পারেননি। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা পর ভিতরে ঢুকলে প্রথমে তার পরীক্ষা নিতে অস্বীকৃতি জানানো হয়। এ সময় তিনি কান্নাকাটি করতে থাকলে তার পরীক্ষা করানো হয়।

বিমানবন্দরের ভিতরের পরিস্থিতি আরও খারাপ। যাদের করোনা টেস্ট করা হয়েছে তাদের বসার জায়গা নেই। ফ্লাইটের আট ঘণ্টা আগে আসায়, যাদের পরীক্ষা নেওয়া হয়েছে তাদের ভিতরেই থাকতে হয়। কয়েক শ যাত্রী একসঙ্গে ভিতরে অবস্থান করায় সেখানে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এতে করে অন্যান্য ফ্লাইটের যাত্রীদের মধ্যে চরম অসন্তোষ দেখা দেয়।

বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাত এমন বিশৃঙ্খল পরিস্থিতির কথা স্বীকার করে বলেছেন, স্থান সংকুলান না হওয়ায় এমনটি হয়েছে। যখন যাত্রীদের রিপোর্ট আসার খবর মাইকে বলা হয়, তখন দেখা গেছে, হুড়মুড় করে একসঙ্গে সব যাত্রী ল্যাবের সামনে এসে খোঁজ নিতে থাকেন। এতে একটু সমস্যা হয়েছে। আরও এক্সপার্ট হ্যান্ড দিয়ে আমরা হ্যান্ডেল করার চিন্তা করছি। এ নিয়ে মিটিংয়ে বসব। তিনি বলেন, সবাই খুব খুুশি হচ্ছে। আর দুবাইগামী যাত্রীদের যেহেতু দীর্ঘ সময় ধরে ঢুকতে না দেওয়া হয়, সেখানে একটু সমস্যা তো হবেই।

ভিতরে ঢুকতে না দিলে সমস্যা হচ্ছে। আমরা বার বার বলছি, আট ঘণ্টা আগে যেন বিমানবন্দরে আসেন। তাদের কোথায় কী করতে হবে, এ নিয়ে অভিজ্ঞতাও হয়। কিন্তু তাদের ঢুকতে দেওয়া হয় না প্রথমে। তিনি বলেন, সিভিল এভিয়েশন পদে পদে অসহযোগিতা করছে। শৃঙ্খলা বজায় রাখতে কোনো আনসার সদস্যও দেওয়া হয়নি। ভিতরে স্বল্প পরিসরে পরীক্ষার মতো কাজ করা খুবই দুরূহ। তিনি বলেন, এর পরেও এ দিন ২ হাজারের বেশি যাত্রীর পরীক্ষা করা হয়েছে।

গত ২৬ সেপ্টেম্বর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হয়। ২৮ সেপ্টেম্বর থেকে ল্যাবের কার্যক্রম শুরুর পর ২৯ সেপ্টেম্বর ঢাকায় অবস্থিত সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস থেকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যানকে একটি চিঠি দেওয়া হয়। চিঠিতে ল্যাবের অনুমোদনের বিষয়টি উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সিভিল এভিয়েশন আপনাদের স্থাপিত ল্যাবগুলোকে অনুমোদন দিয়েছে। একই সঙ্গে বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের রুটগুলোতে নিয়মিত ফ্লাইটগুলো চালুর অনুমোদন দেওয়া হলো।

চিঠিতে একমাত্র শর্ত হিসেবে বলা হয়েছে, একজন যাত্রী তার যাত্রা শুরুর ৬ ঘণ্টা আগে এই ল্যাবগুলো থেকে করোনা পরীক্ষা করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আমিরাতের উদ্দেশে রওনা হতে পারবেন। আমিরাতের অনুমোদনের পর প্রবাসীদের নিয়ে দীর্ঘদিন পর ঢাকা থেকে শিডিউল ফ্লাইট নিয়ে দুবাই যায় এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট।

অনুমোদন পাওয়া ছয়টি প্রতিষ্ঠান হলো- গুলশান ক্লিনিক লিমিটেড, স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক। ল্যাবগুলোতে জনপ্রতি পরীক্ষা ফি ১ হাজার ৬০০ টাকা নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদফতরের কারিগরি কমিটি।

সর্বশেষ খবর