শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় জাতিসংঘের সঙ্গে চুক্তি আজ

কূটনৈতিক প্রতিবেদক

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা নিয়ে জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি সই হবে আজ। এ চুক্তির মধ্য দিয়ে ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ।

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তার লক্ষ্যে চুক্তি সইয়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। এতে বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীন সই করবেন। বাংলাদেশে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও চুক্তিতে সই করবেন।

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের টানাপোড়েন চলে আসছিল। ভাসানচর এলাকা প্রাকৃতিক দুর্যোগের কারণে বসবাসের উপযোগী কি না? এ নিয়ে প্রশ্ন তুলেছিল জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো। তবে আন্তর্জাতিক সংস্থাগুলোর আপত্তির মুখেই সরকার রোহিঙ্গাদের স্থানান্তর কার্যক্রম শুরু করে। পরবর্তীতে সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধি ও বিদেশি রাষ্ট্রদূতদের ভাসানচর এলাকা পরিদর্শন করানো হয়। একপর্যায়ে ভাসানচর নিয়ে অবস্থান পরিবর্তন করে আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে চাপ কমাতে ভাসানচরে ১ লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের উদ্যোগ নিয়েছে সরকার। কয়েক দফায় এখন পর্যন্ত প্রায় ২০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর