সোমবার, ১১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সাইবার অপরাধীদের আইনের আওতায়

নিজস্ব প্রতিবেদক

সাইবার অপরাধীদের আইনের আওতায়

বিদেশে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে বঙ্গবন্ধুর পরিবার, সরকার, বিচার বিভাগ ও দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানোয় জড়িত সাইবার অপরাধীদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

আইনমন্ত্রী বলেন, বিদেশে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে দেশের বিরুদ্ধে অপ্রপচার চালানোয় জড়িত সাইবার অপরাধীদের আইনের আওতায় আনা হবে। এ বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। তিনি বলেন, অপরাধ যদি বাংলাদেশের বাইরেও করা হয়, তাহলেও তারা বাংলাদেশে অপরাধ করেছেন বলে ধরা হবে। তার মধ্যে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট রয়েছে। এতেও আমরা অবশ্যই ব্যবস্থা নিতে পারব। আর তারা যেসব দেশে আছে সেখানেও আইনের আওতায় আনতে পারব। আমরা সব কিছু চিন্তাভাবনা করছি, তাদের আইনের আওতায় আনার জন্য।

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সার্চ কমিটিও আইনের কাছাকাছি। এবার এই সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠিত হবে। এরপর আইনে যাওয়া হবে। কারণ, ১৫ ফেব্রুয়ারির মধ্যে আইন করা সম্ভব নয়। বিএনপি দীর্ঘদিন ধরে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছে। এ বিষয়ে প্রশ্ন করলে আইনমন্ত্রী বলেন, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আর কোনো তর্কের অবকাশ নেই। কারণ এ নিয়ে সুপ্রিম কোর্টের রায় আছে।

শর্ত সাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে মুক্তিতে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্থায়ী মুক্তি সরকারের হাতে নেই বলে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, এই মামলা আদালতে বিচারাধীন। মামলায় যদি তিনি জয়ী হন, তাহলে তার স্থায়ী মুক্তি হবে। সরকারের নির্বাহী আদেশে সাজা স্থগিত করে খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে মুক্তি দেওয়ার বিষয়ে বিএনপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার ষড়যন্ত্রে জড়িত নেপথ্যের মদদদাতাদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশন গঠনের বিষয়ে উদ্যোগও ইতিমধ্যে নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর