শিরোনাম
বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

৭৮ ভাগ কভিড আইসিইউ এখন ফাঁকা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে ২৩ হাজার ১৫৫ জনের নমুনা পরীক্ষায় ৫৪৩ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২.৩৫ শতাংশ, যা ২৩৩ দিনের মধ্যে সবচেয়ে কম। এর চেয়ে কম ২.৩৩ শতাংশ শনাক্ত হারের তথ্য জানানো হয়েছিল গত ২১ ফেব্রুয়ারি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রোটোকল অনুযায়ী টানা ২১ থেকে ২৮ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরে নেওয়া যায়। বাংলাদেশে গত ২১ সেপ্টেম্বর থেকে টানা ২২ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে।

এদিকে সংক্রমণ কমে যাওয়ায় ফাঁকা হয়ে গেছে দেশের কভিড-১৯ ডেডিকেডেট হাসপাতালগুলোর শয্যা। গতকাল ১৪ হাজার ৭৭৭টি সাধারণ শয্যার মধ্যে ফাঁকা ছিল ১৩ হাজার ১৫৬টি।

এ ছাড়া ১ হাজার ২৫২টি আইসিইউর মধ্যে ফাঁকা ছিল ৯৮০টি (৭৮.২৭ শতাংশ)। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৩ হাজার ৫০১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ১৬৮ জন। মারা গেছেন ২৭ হাজার ৭১৩ জন। এর মধ্যে প্রায় ৭৯ শতাংশের বয়স ছিল ৫০ বছরের বেশি। সর্বোচ্চ ৮ হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে ৬১ থেকে ৭০ বছর বয়সীদের। গত ২৪ ঘণ্টায় মৃত ১৪ জনের মধ্যে ১০ জনই ছিলেন ষাটোর্ধ্ব। এ ছাড়া ৪১-৫০ বছর বয়সসীমায় ১ জন, ৩১-৪০ বছর বয়সসীমায় দুজন ও ১১ বছরের কম বয়সী একজন মারা গেছেন। এর মধ্যে ১০ জন ছিলেন পুরুষ ও চারজন নারী। হাসপাতালে ১৩ জন ও বাড়িতে একজন মারা গেছেন। ঢাকা বিভাগে ছয়জন, চট্টগ্রাম বিভাগে চারজন, খুলনা বিভাগে দুজন এবং বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মারা যান। নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় সবচেয়ে কম (১ শতাংশ) শনাক্তের হার ছিল সিলেট বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ১.২৯ শতাংশ, রংপুর বিভাগে ২.১৬ শতাংশ, ঢাকা বিভাগে ২.৫৭ শতাংশ, খুলনা বিভাগে ২.৯০ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৩.৪৪ শতাংশ, বরিশাল বিভাগে ৩.৫৫ শতাংশ ও রাজশাহী বিভাগে ৩.৭৯ শতাংশ ছিল শনাক্তের হার।

সর্বশেষ খবর