সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

করোনা সংক্রমণ আরও কমল

নিজস্ব প্রতিবেদক

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ শনাক্তের হার সামান্য কমলেও মৃত্যু বেড়েছে আড়াই গুণ। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষায় ৩১৪ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ১.৭৪ শতাংশ, যা আগের দিন ছিল ১.৮৮ শতাংশ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ১৬ জন, যা আগের দিন ছিল ছয়জন।

গত এক দিনে সর্বোচ্চ সাতজন মারা গেছেন ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে তিনজন এবং রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুজন করে মারা গেছেন। করোনায় গতকাল পর্যন্ত দেশে মোট মারা গেছেন ২৭ হাজার ৭৬৮ জন। মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৪৮৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ ২৭ হাজার ৮৬২ জন।

এদিকে    ২১ সেপ্টেম্বর থেকে টানা ২৭ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। ৩ শতাংশের নিচে রয়েছে টানা ১৩ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রোটোকল অনুযায়ী, শনাক্তের হার টানা ২১ থেকে ২৮ দিন ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরে নেওয়া যায়। নমুনা পরীক্ষায় টানা তিন দিন ১ শতাংশের নিচে ও সর্বনিম্ন শনাক্তের হার বজায় রয়েছে সিলেট বিভাগে। গত ২৪ ঘণ্টায় এই বিভাগে শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৭৫ শতাংশ। এ ছাড়া রংপুর বিভাগে ৩.২৯ শতাংশ, রাজশাহী বিভাগে ২.৭৯ শতাংশ, ঢাকা বিভাগে ১.৮২ শতাংশ, বরিশাল বিভাগে ১.৮১ শতাংশ, খুলনা বিভাগে ১.৭৭ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ১.৬৯ শতাংশ ও চট্টগ্রাম বিভাগে ১.৪৫ শতাংশ ছিল শনাক্তের হার।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৬ জনের মধ্যে ১০ জন ছিলেন পুরুষ ও ছয়জন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে আটজন ছিলেন ষাটোর্ধ্ব, চারজনের বয়স ৫১ থেকে ৬০ বছর ও চারজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর