রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শুধু প্রতারণা করেই শত কোটি টাকার মালিক

নিজস্ব প্রতিবেদক

কেবল প্রতারণা করেই শত কোটি টাকার মালিক বনে যাওয়া এক প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল সকালে রাজধানীর রামপুরা বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে শাহীরুল ইসলাম নামের সেই প্রতারককে গ্রেফতার করে র‌্যাব-৪-এর একটি দল।

এ সময় তার কাছ থেকে তিনটি বিদেশি পিস্তল, একটি শটগান, একটি এয়ারগান, একটি এয়ার রাইফেল, ২৩৭ রাউন্ড গুলি, পাঁচটি ম্যাগাজিন, পাঁচটি খালি খোসা, ২২টি কার্তুজ, চারটি চাকু, তিনটি ডামি পিস্তল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব। এ ছাড়াও তার অফিস এবং বাসা থেকে হোমল্যান্ড  সিকিউরিটি অ্যান্ড গার্ড সার্ভিস লিমিটেডের চাকরির আবেদন ফরম, চুক্তিপত্র, বিভিন্ন ব্যাংকের চেক বই, ব্যানার, প্যাড, স্ট্যাম্প, ল্যাপটপ, ডেক্সটপ, গোপন ক্যামেরা, পাসপোর্ট, ভিজিটিং কার্ড, আইডি কার্ড, নেইমপ্লেট, বিভিন্ন নামিদামি ব্যক্তির সঙ্গে তোলা ছবি, বুলেট প্রুফ জ্যাকেট, পাসপোর্ট, মানি রিসিভ বই, বিভিন্ন ব্যাংকের এটিএম কার্ড, মোবাইলফোন উদ্ধার করে র‌্যাব।

বিকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৪-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক বলেন, ২০০৩ সাল পর্যন্ত সৌখিন বাসের কন্ট্রাক্টর হিসেবে কাজ করেন তিনি। একপর্যায়ে ‘সিকিউরিটি গার্ড’-এর কোম্পানি খুলে চাকরি দেওয়ার নাম করে সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নেন বিপুল অর্থ। পরবর্তীতে সেই অফিস বন্ধ করে শুরু করেন ফ্ল্যাট ও জমির ব্যবসা। ভুক্তভোগীদের কাছ থেকে টাকা নিলেও ফ্ল্যাট কিংবা জমি বুঝিয়ে দেননি। কেউ টাকা ফেরত চাইলে নিজেকে কখনো সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা আবার মানবাধিকার সংস্থার চেয়ারম্যান পরিচয় দিয়ে হুমকি দিতেন। প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে ছবি তুলে তা বাঁধিয়ে রাখতেন নিজের অফিসে।

র‌্যাব-৪-এর অধিনায়ক বলেন, রাজধানীতে শাহীরুলের একাধিক ফ্ল্যাট ও জমিসহ দৃশ্যমান প্রায় ৫০ কোটি টাকার সম্পদের খোঁজ পাওয়া গেছে। তবে ব্যাংক, ফিক্সড ডিপোজিট, স্বজনদের নামে কী পরিমাণ সম্পদ আছে- তা এখনো জানা যায়নি। আমাদের ধারণা তার আরও সম্পদ রয়েছে। তার কথিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড গার্ড সার্ভিসেস লি., হোমল্যান্ড ফাউন্ডেশন অব বাংলাদেশ, মানবাধিকার সংস্থা, শাহীরুল অ্যান্ড ডেভেলপমেন্ট কো. লিমিটেড, হোমল্যান্ড হাউজিং, হোমল্যান্ড বেভারেজ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মাদারল্যান্ড সিকিউরিটি সার্ভিসেস লিমিটেড, শাহীরুল ইসলাম বাংলাদেশ আউট সোর্সিং অ্যান্ড পাওয়ার সাপ্লাইয়ার্স অ্যাসোশিয়েশন। অস্ত্রগুলো কোথা থেকে কিনেছে বা সংগ্রহ করেছে- জানতে চাইলে র‌্যাব-৪-এর অধিনায়ক বলেন, ‘উনি বলেছে সবগুলোর লাইসেন্স রয়েছে। কিন্তু কোনোটারই লাইসেন্স দেখাতে পারেননি।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর