বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
মন্দিরে হামলা, ভাঙচুর ও সহিংসতা

নোয়াখালীতে আরও আট গ্রেফতার কুমিল্লায় নতুন মামলা

নিজস্ব প্রতিবেদক

মন্দিরে হামলা, ভাঙচুর ও সহিংসতার ঘটনায় নোয়াখালীর চৌমুহনীতে আরও আটজনকে গ্রেফতার করেছে পুলিশ। কুমিল্লায় অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে নতুন আরও একটি মামলা করা হয়েছে। এ ছাড়া সারা দেশে সাম্প্র্রদায়িক হামলার প্রতিবাদে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকালও প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন হয়েছে দেশের বিভিন্ন জেলায়।

নোয়াখালী প্রতিনিধি জানান, চৌমুহনীতে মন্দিরে হামলার অভিযোগে আরও আটজনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া আদালতে মো. আলী আজগর (২২), নুরুল ইসলাম সুমন (২২) ও নুরুল ইসলাম জীবন (২৩)-সহ তিনজনের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছে বিজ্ঞ আদালত। সহিংসতার ঘটনায় নোয়াখালীতে মোট ২৬টি মামলায় ২০১ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যতম উসকানিদাতা হিসেবে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এতে বিএনপি-জামায়াতের ১৫ নেতার নাম উঠে এসেছে। জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম এক প্রেস ব্রিফিংয়ে জানান, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে কমলকে সোমবার রাতে জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাঈদীন নাঁহীর আদালতে হাজির করা হয়। এ সময় বিচারক ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আসামির জবানবন্দি রেকর্ড করেন। জবানবন্দিতে ফয়সাল ইনাম কমল চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনার উসকানিদাতা হিসেবে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহসভাপতি বরকত উল্লাহ বুলুসহ বিএনপি-জামায়াতের ১৫ নেতার সম্পৃক্ততার বিষয়ে তথ্য দিয়েছেন।

এর আগে গত ১৫ অক্টোবর চৌমুহনীতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় ফয়সাল ইনাম কমলসহ বিএনপি-জামায়াতের ১১ নেতা-কর্মীকে গ্রেফতার করে পুলিশ। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশে কুমিল্লায় কোরআন অবমাননার ভিডিও ফেসবুকে আপলোড করাসহ বিভিন্ন উসকানিমূলক পোস্ট দিয়ে চৌমুহনীতে সাম্প্রদায়িক সহিংসতা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় কমলের বিরুদ্ধে বেগমগঞ্জ মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে পুলিশ। তাকে এ ঘটনার অন্যতম উসকানীদাতা ও ইন্ধনদাতা হিসেবে চিহ্নিত করে পুলিশ। গ্রেফতার ফয়সাল ইনাম কমল (৩৯) বেগমগঞ্জ উপজেলার রাজুল্লাহপুর গ্রামের আবু হানিফের ছেলে।

সংশ্লিষ্টতা প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব- বুলু : বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেছেন, বেগমগঞ্জের চৌমুহনীতে হিন্দুদের বাড়িঘর, মন্দির কিংবা পূজামন্ডপে হামলার ঘটনায় আমার সংশ্লিষ্টতা বিন্দুমাত্র প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব। আমার ৫০ বছরের রাজনৈতিক, সামাজিক ও পারিবারিক জীবনকে হেয় করতেই এ ধরনের ষড়যন্ত্র করা হচ্ছে। যারা এ ধরনের ষড়যন্ত্র করছেন, তাদেরকে বিরত থাকতে আহ্বান জানাচ্ছি। একজন মুসলমান হিসেবে কোরআন শপথ করে বলছি, এ ঘটনায় বিন্দুমাত্র সংশ্লিষ্টতা থাকলে আমি রাজনীতি করব না, দেশ ত্যাগ করব। তবে যারা এই ঘটনা ঘটিয়েছেন, তারা আল্লাহর কাছে দায়ী থাকবেন। বেগমগঞ্জবাসীসহ পুরো দেশবাসীর কাছে তারা দায়ী থাকবেন। গতকাল বিকালে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। সাবেক এই মন্ত্রী আরও বলেন, বেগমগঞ্জে হিন্দুদের ব্যবসাপ্রতিষ্ঠান, মন্দির ও বাড়িতে হামলা-ভাঙচুরের ঘটনায় নোয়াখালীতে প্রশাসনিকভাবে সাংবাদিক সম্মেলনে আমার নাম আনা হয়েছে। স্বেচ্ছাসেবক দলের এক নেতাকে থানায় না রেখে পুলিশ লাইনে রেখে ১৬৪ ধারায় তার জবানবন্দি নেওয়া হয়েছে। এ ঘটনার পরপরই আমি গণমাধ্যমে বক্তব্য দিয়েছি। ভারতে যখন বাবরি মসজিদ ভাঙা হয় তখন আমি হিন্দুদের পাশে কীভাবে ছিলাম তা বেগমগঞ্জবাসী সবাই জানে। আমি বিশেষভাবে অনুরোধ করব ১০৫ বছর বয়সী শ্রীকৃষ্ণ মিষ্টান্ন ভান্ডারের মালিক বাবুর সম্পত্তি দখল হয়ে যাওয়া সম্পদ কীভাবে উদ্ধার করেছি তাকে জিজ্ঞাসা করলেই পাওয়া যাবে। তিনি বলেন, রামঠাকুর আশ্রমের সাধারণ সম্পাদক গৌতম ঠাকুর, ইসকনের সভাপতি, লোকনাথ মন্দির বা রামমাধব মন্দিরের সভাপতিকেও আমার সম্পর্কে জিজ্ঞাসা করলে সঠিক তথ্য পাওয়া যাবে। বেগমগঞ্জের হিন্দু ব্যবসায়ী বা তাদের সম্প্রদায়ের নেতাদের জিজ্ঞাসা করলেই আমার সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। আমি আবারও হিন্দুদের ব্যবসাপ্রতিষ্ঠান, মন্দির ও বাড়িতে হামলা-ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি। এটা ন্যক্কারজনক ঘটনা। এ ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত দাবি করছি।

কুমিল্লার ঘটনায় নতুন মামলা : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার নানুয়ার দীঘির পাড়ের পূজামন্ডপে পবিত্র কোরআন শরিফ পাওয়ার দিন ১৩ অক্টোবর দুপুরে নগরীর মনোহরপুরের রাজেশ্বরী কালীমন্দিরে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় মাথায় পাথরের আঘাত লাগে দিলীপ দাসের (৬২)। তিনি নগরীর গাঙচর এলাকার বাসিন্দা। বৃহস্পতিবার রাত পৌনে ১২টার সময় ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ ঘটনায় তার স্ত্রী পূজা রানী বাদী হয়ে কুমিল্লার কোতোয়ালি থানায় মামলা দায়ের করেছেন। মামলায় ৫০-৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়। কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) কমল কৃষ্ণ ধর জানান, নিহতের স্ত্রী বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেছেন। আমরা তদন্ত করে দেখছি। এ মামলায় এখনো কাউকে গ্রেফতার করা যায়নি। সিআইডি কুমিল্লার পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান জানিয়েছেন, ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলায় রিমান্ডে থাকা চার আসামিকে মুখোমুখি জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদের মধ্যে দায় স্বীকার করেছে ইকবাল। তবে কারা ইন্ধনদাতা তা স্বীকার করছে না সে। বাকি আসামিদের কেউ দায় স্বীকার করেনি। আমরা তদন্ত করে দেখছি। ভিডিও ফুটেজগুলো বিশ্লেষণ করা হচ্ছে। তদন্তে বেরিয়ে এলে এ মামলায় আরও একাধিক ব্যক্তি গ্রেফতার হতে পারে। মামলাটি ডিজিটালি ও অ্যানালগ দুই ভাবেই তদন্ত করে দেখা হচ্ছে।

পঞ্চগড়ে মানববন্ধন ও সাংস্কৃতিক সমাবেশ : পঞ্চগড় প্রতিনিধি জানান, দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে পঞ্চগড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোট পঞ্চগড় জেলা শাখার আয়োজনে মানববন্ধনে পঞ্চগড় উদীচী শিল্পী গোষ্ঠী, জেলা নাট্য সমিতি, পঞ্চগড় কবিতা পরিষদ, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের পঞ্চগড় জেলা শাখা, নাট্যদল ভূমিজ, দিশারী নাট্যগোষ্ঠী, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেয়।

ফরিদপুরে সম্প্রীতি সমাবেশ : ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি জানান, ভাঙ্গায় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে শান্তি সম্প্রীতি সমাবেশ, মানববন্ধন ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ভাঙ্গা উপজেলা পরিষদের সামনের সড়কে এ শান্তি সম্প্রীতি সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি শোভাযাত্রা ভাঙ্গা উপজেলা শহর প্রদক্ষিণ করে। সমাবেশে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ দেশে সব ধর্মের লোক শান্তিতে বসবাস করবে। এ সময় শান্তি বিনষ্টকারীদের রুখে দেওয়ার আহ্বান জানানো হয়।

 

 

সর্বশেষ খবর