বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মানিকগঞ্জে ঘাটে এসে ডুবল ফেরি

আটকা পড়েছে ১৪ যানবাহন

মানিকগঞ্জ ও রাজবাড়ী প্রতিনিধি

মানিকগঞ্জে ঘাটে  এসে ডুবল ফেরি

পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটের কাছে যাত্রী ও যানবাহন নিয়ে পদ্মায় ডুবে গেছে আমানত শাহ রো রো ফেরি -বাংলাদেশ প্রতিদিন

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটের কাছে যাত্রী ও যানবাহন নিয়ে পদ্মায় ডুবে গেছে আমানত শাহ নামে একটি রো রো ফেরি। ফেরিটিতে ১৪টি পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যানসহ বেশ কয়েকটি মোটরসাইকেল আটকা পড়েছে। গতকাল সকাল পৌনে ১০টার দিকে ফেরিটি কাত হয়ে পড়ার সময় ফেরিতে থাকা মানুষ ও কয়েকটি ট্রাক-কাভার্ড ভ্যানকে দ্রুত বেরিয়ে আসতে দেখা যায়। প্রায় ২ মিনিট সময় নিয়ে পড়তে থাকা ফেরি থেকে আতঙ্কিত নারী-পুরুষ ফেরিঘাটে ভিড় করা মানুষের সাহায্য প্রার্থনা করতে থাকে। এর আগে সকাল ৯টা ১৮ মিনিটে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট থেকে যাত্রী ও যানবাহন নিয়ে পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে আসে ফেরিটি। এ ঘটনায় রাত ৯টা পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযানে নামে। দুপুর সাড়ে ১২টার দিকে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমণি শর্মা জানান, ফেরির ব্যালান্স ট্যাংক পূর্ণ না থাকায় নদীতে হেলে পড়ে ‘আমানত শাহ’ নামের ফেরিটি। এতে ফেরিতে থাকা ১৪টি ট্রাক-কাভার্ড ভ্যান, ১০-১২টি মোটরসাইকেল পানিতে পড়ে যায়। দুর্ঘটনার পর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান, সাবেক নৌপরিবহনমন্ত্রী মো. শাজাহান খানসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দুর্ঘটনায় কবলিত ফেরিতে থাকা কাভার্ড ভ্যানচালক মাগুরার শালিকা থানার ছয়বাড়িয়া গ্রামের মো. বাকিয়ার রহমান বলেন, সকাল ৯টার কিছুক্ষণ পর দৌলতদিয়া ফেরিঘাট থেকে ফেরিতে উঠি। সকাল পৌনে ১০টার দিকে ফেরিতে জোরে একটি ধাক্কা লাগে। সঙ্গে সঙ্গে আমার হেলপার ফেরিতে পানি ওঠার কথা বলে। ৪/৫ মিনিটের মধ্যেই ফেরির একপাশ ডুবে যায়। যেখানে ডুবে যায় ওইখানে পানি কম থাকায় ফেরিটি সম্পূর্ণ ডোবেনি। তবে ফেরিতে কোনো যাত্রীবাহী বাস ছিল না। সরেজমিনে পাটুরিয়া ফেরিঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া ফেরিঘাটের পল্টুনের পাশে ফেরির অর্ধেক অংশ ডুবে রয়েছে। পাশে উদ্ধার অভিযান পরিচালনা করছে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা। ফেরি থেকে পদ্মায় পড়ে যাওয়া পাঁচটি কাভার্ড ভ্যান পানিতে ভাসছে। ডুবে যাওয়া ট্রাক ও কাভার্ড ভ্যানে কোনো মৃতদেহ রয়েছে কিনা সেই খোঁজ করছেন নৌবাহিনীর ডুবরি দল। ফেরির নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) এক কর্মকর্তা বলেন, ফেরিটির বয়স ৪০ বছরের বেশি। ফেরির মাস্টারের নাম লিটন শেখ। তার আর ৩/৪ মাস চাকরি রয়েছে। তিনি বলেন, ডুবোচরে ধাক্কা লাগার কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে। দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. জামাল হোসেন বলেন, আমরা সকালে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটের ৫ নম্বর ফেরিঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যান নিয়ে আমানত শাহ নামের একটি রো রো ফেরি ছেড়ে দেই। সেখানে বেশ কয়েকটি মোটরসাইকেল ছিল। তবে ফেরিটিতে কোনো যাত্রীবাহী বাস ছিল না। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), ফায়ার সার্ভিসসহ স্থানীয় প্রশাসন উদ্ধার অভিযান পরিচালনা করছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আবদুল হামিদকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছি। তারা সাত দিনের মধ্যে দুর্ঘটনার কারণ জানিয়ে রিপোর্ট দেবেন।

মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ বলেন, যেহেতু ফেরিটি ডুবতে সময় লেগেছে সম্ভবত এই সময়ে চালকসহ সবাই বের হয়ে গেছে। তার পরেও সব স্থানে সার্চ করা হয়েছে। কোথাও কোনো ডেডবডি পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর