শুক্রবার, ২৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সাম্প্রদায়িক হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দেশের ছয় জেলায় হিন্দু সম্প্রদায়, তাদের বাসস্থান ও উপাসনালয়ে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে এসব ঘটনায় ক্ষতিগ্রস্তদের নিরাপত্তা বিধানে স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

রংপুর, কুমিল্লা, চট্টগ্রাম, ফেনী, চাঁদপুর ও নোয়াখালীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে আগামী দুই মাসের মধ্যে তদন্ত করে আদালতে  প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। শুনানির শুরুতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, রিট আবেদনে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় রাষ্ট্রের ব্যর্থতা ও  স্থানীয় প্রশাসনকে সরাসরি দায়ী করা হয়েছে। আমরা আবেদন থেকে এই শব্দগুলো প্রত্যাহারের দাবি জানাই। কারণ হামলার ঘটনায় রাষ্ট্র বসে নেই। কুমিল্লা, রংপুরে অনেক দুর্বৃত্তকে গ্রেফতার করা হয়েছে। যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে। এ সময় হাই কোর্ট বলে, হিন্দু সম্প্রদায়ের মানুষ, বাসস্থান ও উপাসনালয়ে হামলার ঘটনায় পুলিশ অ্যাকশন নিয়েছে, মামলা হয়েছে, অনেকে গ্রেফতার হয়েছেন। এ অবস্থায় আমরা কি রাষ্ট্রকে দায়ী করতে পারি? পরে আদালত রিটকারী আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়াকে আবেদন সংশোধন করতে বলেন এবং আদেশের জন্য দুপুর ২টা ৩০ মিনিট সময় নির্ধারণ করে দেয়। এর আগে গত ২১ অক্টোবর সারা দেশে হিন্দু সম্প্রদায়, তাদের বাসস্থান ও উপাসনালয়ে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়। রিটে হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ প্রদান এবং হিন্দু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে ব্যর্থ দোষী সরকারি কর্মকর্তাদের আদালতে হাজির করার নির্দেশনা চাওয়া হয়। এ ছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে এমন সব পোস্ট ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফরম থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অনুপ কুমার সাহা ও মিন্টু চন্দ্র দাস এই রিট দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব, সমাজকল্যাণ সচিব, পুলিশের আইজি, বিটিআরসির চেয়ারম্যান, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, রংপুর ও ফেনীর ডিসি-এসপিসহ ১৯ জনকে বিবাদী করা হয়।

বিভিন্ন স্থানে আরও গ্রেফতার, চলছে জিজ্ঞাসাবাদ : দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে গতকাল কয়েক জায়গা থেকে আরও অনেককে গ্রেফতার করেছে। পাশাপাশি আগের গ্রেফতারকৃতদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ছাড়া এদিনও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কয়েক স্থানে সভা ও মতবিনিময় অনুষ্ঠান হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

রংপুর : পীরগঞ্জে দুই ছাত্রশিবির কর্মীসহ ১০ জনকে দুই দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। গতকাল দুপুরে রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ফজলে এলাহি খান তাদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে আগের রিমান্ডে থাকা ১৩ আসামির রিমান্ড শেষে তাদের কারাগারে পাঠানো হয়েছে। এর আগে আরও ৩৭ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এ ছাড়া ছাত্রলীগ থেকে সদ্য বহিষ্কৃত সৈকত মন্ডল ও মসজিদের মুয়াজ্জিন রবিউল ইসলাম আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। সহিংসতার ঘটনায় এ পর্যন্ত ৭০ জন গ্রেফতার হয়েছেন।

নোয়াখালী : নোয়াখালীর বিভিন্ন স্থানে পূজামন্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুরের মামলায় জালাল উদ্দিন জুয়েল, বেলাল হোসেন, হেলাল, বাহারুল আলম সুমন, আরিফ, আবদুর রহিম নামে আরও ছয়জনকে গ্রেফতার করেছে র‌্যাব ও পুলিশ। এ নিয়ে ২৯ মামলায় ২১২ জনকে গ্রেফতার করা হলো। অন্যদিকে চৌমুহনীর ঘটনার মামলায় তিন আসামিকে বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছে আদালত। দুপুরে জেলার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী সোনিয়া আক্তারের আদালত সোহরাব হোসেন, হারুনুর রশিদ ও মো. মনু নামে তিন আসামিকে রিমান্ড দিয়েছে। গ্রেফতার আসামির মধ্যে এ পর্যন্ত ২৪ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়েছে এবং ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন পাঁচজন।

খুলনা : খুলনায় সামাজিক যোগাযোগমাধ্যমে সাম্প্রদায়িক উসকানির অভিযোগে উত্তম মজুমদার (৩১) নামে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। কুমিল্লার মন্দিরে অপ্রীতিকর ঘটনা ছড়িয়ে দিতে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট করতেন। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পর গতকাল তাকে কারাগারে পাঠানো হয়। উত্তম বাগেরহাটের চিতলমারী উপজেলার অশোকনগর গ্রামের অমল মজুমদারের ছেলে।

কুমিল্লা : অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) কুমিল্লার পুলিশ সুপার খান মুহাম্মদ রেজওয়ান জানিয়েছেন, কুমিল্লায় পূজামন্ডপে কোরআন শরিফ রেখে ধর্মীয় সহিংসতা সৃষ্টির মূল আসামিদের আটক করে মাস দেড়েকের মধ্যে আদালতে মামলার চার্জশিট দাখিল করা হবে। এরই মধ্যে এ ঘটনার সিংহভাগ তদন্ত শেষ হয়েছে। রিমান্ডে থাকা চার আসামির কাছ থেকে যেসব তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে সেগুলো আরও ভালোভাবে যাচাই-বাছাইয়ের জন্য তাদের আরও সাত দিনের রিমান্ড চাওয়া হবে।

বোয়ালমারী (ফরিদপুর) : সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বোয়ালমারী পৌরসভার মেয়র মো. সেলিম রেজা লিপন ইমামদের সঙ্গে গতকাল মতবিনিময় করেছেন। পৌরসভার সম্মেলন কক্ষে দুপুরে অনুষ্ঠিত এ সভায় পৌর এলাকার বিভিন্ন মসজিদের ২০ জন ইমাম অংশ নেন।

 

সর্বশেষ খবর