সোমবার, ১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

কীভাবে গায়েব হলো নথি

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একই শাখা থেকে দেড় মাস আগেও নথি গায়েব হয়, ছয়জনকে আটক করেছে সিআইডি

উবায়দুল্লাহ বাদল

দেড় মাস আগেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের একই শাখা থেকে নথি গায়েব হয়েছিল। সেটি ছিল রাজশাহী মেডিকেল কলেজ সংক্রান্ত। এ ঘটনায় কম্পিউটার অপারেটর আয়েশা সিদ্দিকাকে শোকজও করা হয়। অভিযুক্ত আয়েশা সন্তানসম্ভবা হওয়ায় বিষয়টি চাপা পড়ে যায়। এর রেশ কাটতে না কাটতেই আবারও একই শাখা থেকে ১৭টি ফাইল উধাও হয়েছে। এ নিয়ে ছায়া তদন্তে নেমেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গতকাল তারা সংশ্লিষ্ট কক্ষে আলামত সংগ্রহ ও কর্মরতদের জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদ শেষে ওই কক্ষের ছয়জন কর্মচারীকে সিআইডি কার্যালয়ে নেওয়া হয়। তারা হলেন- জোসেফ, আয়েশা, বাদল, বারী, মিন্টু ও ফয়সাল। তবে গায়েব হওয়া ১৭টি ফাইল তেমন গোপনীয় নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর। তিনি বলেন, ফাইল হারিয়ে যাওয়াটাই বড় বিষয়। ফাইল হারানোর পর গতকাল পুলিশের তদন্ত শুরুর দিন নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। সচিব বলেন, ‘এগুলো ক্রয় সংক্রান্ত। এগুলো তেমন গোপনের কিছু নেই। প্রতিটি ফাইলের তথ্য আমাদের অন্যান্য বিভাগেও আছে, আমাদের কম্পিউটারেও আছে, আমাদের ডিজি  অফিসগুলোতেও আছে। এটা নিয়ে তেমন সমস্যা নয়, কিন্তু মূল বিষয়টা হচ্ছে ফাইল মিসিং হওয়াটা। এটি হচ্ছে সবচেয়ে বড় বিষয়। এটিই উদ্ধারের চেষ্টা করছি।’ মন্ত্রণালয়ের একাধিক সূত্র বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করে বলেছে, এবারই প্রথম নয়, মাত্র দেড় মাস আগেও একই শাখার কক্ষ থেকে ফাইল গায়েব হয়েছিল। ফাইলটি ছিল স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) শাহাদৎ হোসাইনের কক্ষের লাগোয়া কক্ষে। সে কক্ষে বসেন ক্রয় ও সংগ্রহ শাখা-২-এর সাঁটমুদ্রাক্ষরিক ও কম্পিউটার অপারেটর মো. জোসেফ সরদার ও আয়েশা সিদ্দিকা। ফাইলগুলো এই দুই কর্মীর কেবিনেটে ছিল এবং এই কেবিনেটের চাবিও থাকে তাদের দুজনের কাছেই। রাজশাহী মেডিকেল কলেজ সংক্রান্ত ওই ফাইল গায়েব হওয়ার পর তিন দিনের ভিতরে খুঁজে দেওয়ার জন্য আয়েশা সিদ্দিকাকে চিঠি দেওয়া হয়। কিন্তু তিনি চিঠির জবাব না দিলে তাকে শোকজ করা হয়। আয়েশা সিদ্দিকা বর্তমানে অন্তঃসত্ত্বা। সে সময় চিঠির জবাবে তিনি বেশির ভাগই তার শারীরিক অবস্থা সম্পর্কে জানিয়ে বলেন, ‘এ বিষয়ে তিনি কিছু জানেন না।’ এরপর নিয়ম অনুযায়ী জবাব সন্তোষজনক না হওয়ায় প্রশাসনিক ব্যবস্থা নিতে প্রশাসনিক শাখায় অভিযোগ পাঠিয়ে দেওয়া হয়। পরে তার শরীরের অবস্থা বিবেচনা ও সন্তানের ওপর কোনো প্রভাব পড়ে কি না চিন্তা করে অ্যাকশনের বিষয়টি স্লো হয়ে যায়। নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, যেহেতু অভিযুক্ত আয়েশা সন্তানসম্ভবা তাই অনাগত সন্তানের কোনো ক্ষতি হয়  সে বিষয় বিবেচনা করে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়নি। কিন্তু ভাগ্য খারাপ সেই একই কক্ষ থেকে আবারও নথি গায়েব হওয়ায় অভিযুক্ত আয়েশাসহ এবার ছয়জনকে সিআইডি নিয়ে গেছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব আলী নূর বলেন, ‘বৃহস্পতিবার একটা লকারের একটা ড্রয়ার থেকে কিছু ফাইল মিসিং হয়েছে, এটা জানার পরে আমরা সঙ্গে সঙ্গে অফিসারদের পাঠাই। নিশ্চিত হওয়ার পর আমি স্পটে যাই। আমাদের অতিরিক্ত সচিবরাও ছিলেন। সঙ্গে সঙ্গে আমি পুলিশকে খবর দিই। এডিসিসহ আরও দুজন কর্মকর্তা এসেছিলেন। তাৎক্ষণিক মন্ত্রী ও ক্যাবিনেট সচিব মহোদয়কে অবহিত করি এবং পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলি। এর বাইরে সিআইডিকে অনুরোধ করি, বিষয়টা টেক আপ করার জন্য, যাতে আমাদের যে বিষয়টা ঘটে গেছে, এটা তো আমাদের উদ্ধার করতে হবে, যেভাবেই হোক। যারা এর সঙ্গে জড়িত, এটা খুঁজে বের করতে হবে। আমরা প্রকৃত ঘটনা জানতে চাই।’ এ ঘটনায় চার সদস্যদের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে জানিয়ে সচিব বলেন, ‘সেই কমিটিও কাজ শুরু করেছে। আমরা আশা করছি, খুব শিগগিরই একটি তথ্য জানতে পারব, কারা কীভাবে কাজটি করেছে এবং কেন করেছে।’ স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের ১৭টি নথি গায়েবের ঘটনায় গত বৃহস্পতিবার রাজধানীর শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব নাদিরা হায়দার জিডিটি করেন। এতে বলা হয়েছে, গত ২৭ অক্টোবর অফিস করে নথিগুলো ফাইল কেবিনেটে রাখা হয়। পরদিন দুপুর ১২টায় কাজ করতে গিয়ে দেখা যায় ফাইলগুলো কেবিনেটের মধ্যে নেই। যে নথিগুলো গায়েব হয়েছে তার মধ্যে রয়েছে শহীদ তাজউদ্দীন আহমদ, রাজশাহী মেডিকেল কলেজসহ অন্যান্য মেডিকেল কলেজের কেনাকাটা সংক্রান্ত একাধিক নথি, ইলেকট্রনিক ডেটা ট্র্যাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ুমুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি, নিপোর্ট অধিদফতরের কেনাকাটা, ট্রেনিং স্কুলের যানবাহন বরাদ্দ ও ক্রয়সংক্রান্ত নথি। আর এগুলোর বেশির ভাগই বিভিন্ন মেডিকেল কলেজ ও বিভাগের কেনাকাটার সঙ্গে সম্পর্কিত।  সেই সঙ্গে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর ও স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের বিভিন্ন প্রকল্পের নথি রয়েছে। এ ঘটনায় মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. শাহ্ আলমকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য তিন সদস্য হলেন- মন্ত্রণালয়ের যুগ্মসচিব (চিকিৎসা শিক্ষা) মো. আহসান কবীর, উপসচিব মোহাম্মদ আবদুল কাদের ও মল্লিকা খাতুন। আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে এ কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর