বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শেখ রেহানাকে ভারত সফরের আমন্ত্রণ

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

শেখ রেহানাকে ভারত সফরের আমন্ত্রণ

ভারত সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ রেহানা সিদ্দিককে বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালায় প্রধান বক্তা হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে। দিল্লিতে এ অনুষ্ঠান হবে ৬ ডিসেম্বর। ওই দিনই উদ্যাপিত হচ্ছে ‘মৈত্রী দিবস’। এ ধরনের বক্তৃতামালা এবারই প্রথম। শেখ  রেহানাকে ভারতে সরকারি সফরের আমন্ত্রণও এটাই প্রথম। পদস্থ সরকারি সূত্র শেখ রেহানাকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিশ্চিত করে আশা করছেন তিনি এ আমন্ত্রণ গ্রহণ করবেন।

সরকারি সূত্র আরও জানান, নভেম্বর ও ডিসেম্বর ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হতে পারে। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্রথম বিজয় দিবসের অনুষ্ঠানে যোগদানের জন্য ঢাকা যাবেন। তিনি তিন দিনের সফর করবেন। তবে ঢাকার বাইরে যাবেন না। ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তাঁর প্রথম বিদেশ সফরে বাংলাদেশ গিয়েছিলেন। অবসর নেওয়ার পরও গিয়েছিলেন। রাষ্ট্রপতি কোবিন্দের আসন্ন সফরের সময় কয়েকটি ‘আস্থাবর্ধক’ চুক্তি স্বাক্ষর নিয়ে কূটনৈতিক মহলে আলোচনা চলছে।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত সরকার স্বাধীন বাংলাদেশ সরকারের স্বীকৃতি দিয়েছিল। সে দিনটিকেই উভয় দেশ ‘মৈত্রী দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ উপলক্ষে বাংলাদেশের একটি সাংস্কৃতিক দল ভারত সফর করবে। বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালার আয়োজক পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংযুক্ত ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্সের সভাপতি ভারতের উপরাষ্ট্রপতি বেংকাইয়া নাইডু এবং সাবেক রাষ্ট্রদূত বিজয় সিং ঠাকুর। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৮ নভেম্বর রাষ্ট্রপতি ভবনে ভারতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার মরহুম সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করবেন। ভারতের তৃতীয় সর্বোচ্চ এই নাগরিক সম্মান সৈয়দ মোয়াজ্জেমের স্ত্রী তুহফা জামান আলী গ্রহণ করবেন। একই দিনে বাংলাদেশের বিশিষ্ট মুক্তিযোদ্ধা বীরপ্রতীক সাজ্জাদ আলী জাহিরকে পদ্মশ্রী উপাধিতে সম্মানিত করা হবে।

১৪ নভেম্বর দিল্লিতে প্রগতি ময়দানে ‘আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ শুরু হবে। মেলায় অন্যান্য রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশও অংশ নেবে। কভিডের জন্য গত দুই বছর এ মেলা করা যায়নি।

সর্বশেষ খবর