শিরোনাম
সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভোগান্তি শেষে বাড়ল ভাড়া

বাসে ২৭% লঞ্চে ৩৫% বৃদ্ধির পর ধর্মঘট প্রত্যাহার, অনড় অবস্থানে ট্রাক কাভার্ড ভ্যান

নিজস্ব প্রতিবেদক

ভোগান্তি শেষে বাড়ল ভাড়া

গণপরিবহন বন্ধ থাকায় গতকাল দিনভর চরম ভোগান্তিতে পড়তে হয় নগরবাসীকে। রাজধানীর রায়েরবাগ থেকে তোলা ছবি

দেশজুড়ে সড়ক ও নৌপরিবহন খাতে তিন দিনের জিম্মিদশা শেষে যাত্রীবাহী বাসের ভাড়া বাড়ল ২৭ শতাংশ। লঞ্চের ভাড়া বাড়ানো হলো ৩৫ শতাংশ। ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের পর সন্ধ্যায় বাস মালিক সমিতি এবং রাতে লঞ্চ মালিক সমিতি তাদের আকস্মিক ধর্মঘট প্রত্যাহার করে বাস ও লঞ্চ চালানোর ঘোষণা দেয়। এর আগে সারা দেশে লাখ লাখ যাত্রীকে জিম্মি করে নগর পরিবহন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ রাখেন পরিবহন মালিকরা।

দক্ষিণাঞ্চলের লঞ্চ চলাচল বন্ধ করা হয় শনিবার দুপুর থেকেই। এর ফলে দেশজুড়ে অচলাবস্থার সৃষ্টি হয়। লাখ লাখ যাত্রী সীমাহীন দুর্ভোগে পড়েন। নগর পরিবহনে চলাচলকারী সিএনজিচালিত বাসগুলোও ডিজেলের মূল্যবৃদ্ধির জের ধরে যাত্রী পরিবহন বন্ধ রাখে। গতকাল ভাড়া নির্ধারণের বৈঠক শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ভাড়ার নতুন হার ডিজেলচালিত বাসের জন্য প্রযোজ্য জানিয়ে বলেন, সিএনজিচালিত বাসের ভাড়া এক পয়সাও বাড়ানো যাবে না, তাদের জন্য এই ভাড়া প্রযোজ্য নয়, তারা আগের রেটে নেবে। রাতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, পেট্রোল, অকটেন ও গ্যাসচালিত যানবাহনের ক্ষেত্রে বর্ধিত এ ভাড়া প্রযোজ্য হবে না। সংশ্লিষ্টরা বলছেন, রাজধানীতে ৬০ শতাংশের বেশি বাস সিএনজিতে চলে। বাড়তি ভাড়া আদায়ে তারাও শামিল হবেন। এ ব্যাপারে কার্যকর তদারকি কে করবে তা নিয়ে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। তবে তেলের দাম কমানোর দাবিতে পণ্য পরিবহন ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ট্রাক, কাভার্ড ভ্যান মালিকরা। 

বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ল : ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর জের ধরে বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং বাস মালিকদের গতকালের সভায়। সারা দেশে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা আর মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে হয়েছে ২ টাকা ৫ পয়সা। এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বেড়েছে। বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

গতকাল রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে ভাড়া পুনর্নির্ধারণবিষয়ক কমিটির সভা শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, এই ভাড়া কার্যকর হবে কাল (আজ সোমবার) থেকে। এটি আমরা মন্ত্রণালয়ে পাঠাব। এরপর প্রজ্ঞাপন জারি হবে। ভাড়ার এই নতুন হার ডিজেলচালিত বাসের জন্য প্রযোজ্য জানিয়ে তিনি বলেন, সিএনজিচালিত বাসের ভাড়া এক পয়সাও বাড়ানো যাবে না, তাদের জন্য এই ভাড়া প্রযোজ্য নয়।

ধর্মঘট প্রত্যাহার : এদিকে ডিজেলের দাম বাড়ানোর সিদ্ধান্তের পর সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। বিআরটিএ কার্যালয়ে বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, ‘আগামীকাল থেকে নতুন ভাড়া কার্যকর হবে। বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে আমাদের নজরদারি থাকবে। আজ থেকেই গাড়ি চলাচল শুরু হবে। ধর্মঘট প্রত্যাহার করে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানান তিনি। সব জেলা থেকে বাস চলাচল শুরু করারও আহ্বান জানান তিনি।’ সরকার গত বুধবার রাতে ডিজেলের দাম একবারে ২৩ শতাংশ বাড়ানোর পর শুক্রবার সকাল থেকে পরিবহন মালিক-শ্রমিকদের এই ধর্মঘট শুরু হয়। নগর পরিবহন ও দূরপাল্লার বাসের পাশাপাশি পণ্যবাহী যানবাহন চলাচলও বন্ধ রাখা হয়। শনিবার দুপুর থেকে ধর্মঘটে যান লঞ্চ মালিকরাও। এর আগে সর্বশেষ ২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করে সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪২ পয়সা। গতকালের বৈঠকে পরিবহন মালিকদের পক্ষ থেকে মহানগরীতে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪১ শতাংশ বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা এবং মিনিবাসে ৫০ শতাংশ বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব করা হয়। দূরপাল্লার বাস ভাড়া ৪১ শতাংশ বাড়িয়ে প্রতি কিলোমিটারে ২ টাকা করার দাবি তোলেন পরিবহন মালিকরা। অন্যদিকে বিআরটিএর পক্ষ থেকে বলা হয়, সর্বশেষ ব্যয় বিশ্লেষণ অনুযায়ী দূরপাল্লা ও মহানগরী এলাকায় ভাড়া হতে পারে যথাক্রমে ১ টাকা ৮২ পয়সা ও ২ টাকা ১০ পয়সা। তার সঙ্গে ডিজেলের মূল্যবৃদ্ধির হার সমন্বয় করে বাস ভাড়া পুনর্নির্ধারণের বিষয়টি আলোচনা হতে পারে। দীর্ঘ সাড়ে পাঁচ ঘণ্টা বৈঠকের পর বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এবং বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সংবাদ সম্মেলনে এসে ভাড়ার নতুন হার ঘোষণা করেন।

বাড়ল লঞ্চ ভাড়া, ধর্মঘট প্রত্যাহার : ডিজেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে বাসের পর বাড়ল লঞ্চ ভাড়াও। লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে চলমান লঞ্চ ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

গতকাল রাজধানীর মতিঝিলের বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয়ে সরকারের সঙ্গে লঞ্চ মালিকদের বৈঠকে ভাড়া বাড়ানো ও ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। লঞ্চ ভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ২ টাকা ৩০ পয়সা ও ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। বিকাল ৪টার দিকে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকের সভাপতিত্বে বৈঠক শুরু হয়ে চলে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত।

বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বদিউজ্জামান বাদল, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির মহাসচিব শহিদুল ইসলাম ভূঁইয়া, নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব আমিনুর রহমান, বিআইডব্লিউটিএর কর্মকর্তা ও লঞ্চ মালিকরা উপস্থিত ছিলেন।

পণ্য পরিবহন ধর্মঘট চলবে : এদিকে ডিজেলের দাম কমানোর দাবিতে চলমান ধর্মঘট অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ট্রাক, কাভার্ড ভ্যান, ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ। গতকাল দুপুরে  বৈঠক শেষে সংগঠনের সদস্য সচিব তাজুল ইসলাম বলেন, আমরা বৈঠক করে ধর্মঘট অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছি। তেলের দাম না কমা পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে। ধর্মঘটের তৃতীয় দিনে গতকাল ট্রাক, কাভার্ড ভ্যান, ট্যাংকলরি, প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের তেজগাঁও কার্যালয়ে নেতারা এ বিষয়ে বৈঠকে বসেন। বৈঠক প্রসঙ্গে তাজুল ইসলাম বলেন, ভাড়া তাদের কোনো বিষয় নয়। তেলের দাম বাড়ানোর প্রতিবাদেই তারা ধর্মঘটের ডাক দিয়েছেন। ডিজেলের দাম কমানোর দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে শনিবার দুপুরে ধর্মঘটের দ্বিতীয় দিন ঢাকার ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের বাসায় বৈঠকে হলেও এ বিষয়ে কোনো সুরাহা না হওয়ায় ধর্মঘট অব্যাহত থাকে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর